• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাংবাদিকদের প্রশিক্ষণ দেবে গুগল!

প্রকাশ:  ২০ জুন ২০১৮, ০৯:৫৭
পূর্বপশ্চিম ডেস্ক

সাংবাদিকদের হাত দিয়ে যাতে কোনো ভুল খবর বেরিয়ে না যায় তার জন্য গুগল প্রশিক্ষণের ব্যবস্থা করছে। আগামী এক বছরে ইংরেজিসহ ছয়টি ভারতীয় ভাষায় সাংবাদিকদের প্রশিক্ষণ দেবে গুগল ইন্ডিয়া। প্রায় আট হাজার সাংবাদিককে এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে মঙ্গলবার গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারতের বিভিন্ন শহর থেকে দুইশজন করে সাংবাদিককে নিয়ে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। পাঁচ দিনের এই প্রশিক্ষণ শিবিরে সাংবাদিকরা শিখবেন নিজেদের খবর নিরাপদ কি না। অর্থাৎ ক্রস চেকিংয়ের একটা পাঠ থাকছে এই প্রশিক্ষণে। যা খবরকে নিরাপদ রাখবে। ভুল বা ভুয়া খবর বেরিয়ে যাবে না।

গুগল নেটওয়ার্ক সূত্রে খবর, সাংবাদিকরা এই প্রশিক্ষণ নেওয়ার পর তা অন্যান্য সাংবাদিকদেরও শেখাবেন। দুই‌দিন, একদিন এবং অর্ধদিবস সেই প্রশিক্ষণ দেবেন সাংবাদিকরা। ফলে তারা কতটা শিখেছেন তাও ঝালিয়ে নেওয়া যাবে। ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, বাংলা, মারাঠি এবং কন্নড় ভাষায় প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের মূল ফোকাস হবে ফ্যাক্ট চেকিং, অনলাইন ভেরিফিকেশন, এবং সাংবাদিকদের জন্য ডিজিটাল হাইজিন। এই প্রশিক্ষণ দেওয়ার জন্য বিশেষজ্ঞরা থাকবেন। যারা সাংবাদিকদের ফার্স্ট ড্রাফট, স্টোরিফুল, অল্ট নিউজ, বুম লাইভ, ফ্যাক্ট চেকার এবং ডাটা লিডস সম্পর্কে প্রশিক্ষণ দেবেন।

গুগল নিউজ ল্যাবের প্রধান এরিনে জায় লিউ বলেন, ‘‌ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করতে সাংবাদিকদের এই প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। তার জন্য ইন্টারনিউজ, ডাটা লিডস এবং বুম লাইভের সঙ্গে গাঁটছড়া বাঁধা হয়েছে। আমাদের লক্ষ্য ২০০ জন প্রশিক্ষক তৈরি করা। যারা আট হাজার সাংবাদিককে প্রশিক্ষণ দেবেন।’‌ ‌‌

/এসএম

সাংবাদিক,প্রশিক্ষণ,গুগল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close