• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আন্তঃবিশ্ববিদ্যালয় হকি প্রতিযোগিতা-২০১৮

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ৮ দিন

প্রকাশ:  ২৩ মে ২০১৮, ১৩:০৩
জয়নাল আবেদিন (কুবি)

কীভাবে যে শুরু করি বুঝতে পারছি না। এটাকে আনন্দ ভ্রমণ বলবো নাকি সুখময় মধুর স্মৃতি বলবো তাও বুঝে উঠতে পারছি না। সাড়ে পাঁচ মাস ধরে বাড়ি যাওয়ার সুযোগ পাইনি সেমিস্টার ফাইনাল পরীক্ষার কারণে। যদিও এরমধ্যে বাবা-মাকেও কথা দিয়েছিলাম পরীক্ষা শেষে বাড়ি যাব। কিন্তু এরই মধ্যে ডাক পড়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হয়ে আন্তঃবিশ্ববিদ্যালয় হকি প্রতিযোগিতা-২০১৮ এ অংশগ্রহণের।

এপ্রিল মাসের ২৮তারিখে আন্তঃবিশ্ববিদ্যালয় হকি প্রতিযোগিতায় অংশগ্রহণে উদ্দেশ্যে ঢাকা যায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় হকি দল। ১৬ সদস্যের দলে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হয়ে ঢাকায় রওনা দিই। শীতাতপ নিয়ন্ত্রিত এশিয়া এয়ারকন যোগে আমরা নামি ঢাকার আরামবাগ মোড়ে। সেখান থেকে গন্তব্য স্থল বুয়েটের জিমন্যাসিয়াম। কিন্তু কোনভাবেও (বুয়েটে) যাওয়ার জন্য গাড়ির ব্যবস্থা করা যাচ্ছেনা। হঠাৎ দলের এক সদস্য অমিয় চাকমা বলেন, উবারের মাধ্যমে যেতে পারি আমরা। এই অ্যাপস ব্যবহার করে তিনটি টেক্সি নিয়ে আমরা পৌঁছে যাই গন্তব্যে।

সম্পর্কিত খবর

    এই সফরে আমাদের সহযাত্রী ছিলেন সুমন চক্রবর্ত্রী। যিনি অফিস সহায়ক হিসেবে নিয়োজিত আছেন শারিরীক শিক্ষা বিভাগে। তিনিই পুরো সময় জুড়ে ছিলেন আমাদের ১৬ জনের হাসির খোরাকের যোগানদাতা। সারাক্ষণ কৌতুক ও ব্যাঙ্গাত্মক রসে সবাইকে মাতিয়ে রাখতেন তিনি। আর অবসর সময়ে কার্ড খেলার আরেক নেশা সুমনের। তার এই নেশাও আনন্দ দিয়েছে অনেককে।

    আমাদের নিত্যদিনের খাওয়া-দাওয়া চলতো আহসানউল্লাহ হলের ক্যান্টিনে। একদিন দুপুরে খাওয়ার সময় পায়ে কে যেন সুড়সুড়ি দিলো। চমকে গিয়ে দেখি নাদুশ-নুদুশ একটি বিড়ালের ছানা। ক্যান্টিনে বিড়াল আছে পাচঁ-ছয়টি। যেগুলো অভ্যাগতদের নজর কাড়ে। এই বিড়ালগুলো দেখে যে কোন ব্যক্তিরই পুষতে ইচ্ছে করবে। এই রকম বিড়াল ছানা বাংলাদেশের অন্য কোনো ক্যান্টিনে আছে কিনা আমার জানা নেই!

    ৩০ এপ্রিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে গ্রুপ পর্বের ম্যাচ।কিন্তু সকাল থেকে পসলা বৃষ্টি আর বজ্রপাতের কারণে ম্যাচ বাতিল হয়। মুহুর্তের মধ্যে কেও কেও ঘুমে আচ্ছন্নের ভাব, কারো আবার মোবাইলের স্কিনের উপর চোখ। কয়েকজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এরই মধ্যে আসর জমিয়েছে 'কার্ড' খেলার।

    একদিন চমৎকার এক ঘটনা ঘটে গেলো। স্যার সবাইকে রাত নয়টার মধ্যে সবাইকে স্যারের সাথে থাকতে বলছেন। কারণ টিম মিটিং হবে। অমিয় চ্যাট গ্রুপে বার্তা দিলো, নয়টার আগে খাওয়া-দাওয়া সবকিছু সেরে চলে আসতে হবে। অন্যথায় স্যারের বকা শুনতে হবে। আবার রাকিব ফিরতি বার্তা দিয়ে জানিয়ে দিয়েছে, ‘আমি এক মেয়ে বান্ধুবীর সাথে দেখা করতে শাহবাগে আসছি, আপনারা একটু স্যারকে ম্যানেজ করবেন।’

    অথচ রাকিব রুমের মধ্যে কম্বলের ভিতর ছিলো। দুই-একজন ছাড়া কেউই লক্ষ করলো না। তখনই এরশাদ ফোন করে রাকিবকে বলে ১০ মিনিটের মধ্যে চলে আসতে হবে। রাকিব নরম কন্ঠে ছোট ছোট করে বলে, ‘আমি মেয়ে বন্ধুর সাথে আছি তোই একটু ম্যানেজ কর। অনেকদিন পর আমার বান্ধুবীর সাথে দেখা হয়েছে।’ এরশাদ ছাড়া বাকি সবাই রাকিবের কথাগুলো শুনে খুবই মজা পাচ্ছিল। ফোন রেখে দেওয়ার পর এরশাদ রুমে কম্বলের মধ্যে রাকিবকে দেখে হতচকিয়ে যায়। তখন হইহুল্লুুড়ে জমে উঠে আসর।

    কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের হকি টিমের দলের অধিনায়ক প্রমেশ চাকমা এই সফরের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ক্যাম্পাস জীবনের আনন্দময় স্মৃতিগুলোর দুইবার হকি টিমের সাথে কাটানো সময়গুলো আমার জীবনের মানসপটে অমলিন হয়ে থাকবে। বিশ্ববিদ্যালয় জীবনের শেষ সময়ে এসে বিদায় বেলায় শিক্ষক, টিম সদস্যদের খুবই মিস করবো।’

    শিক্ষার্থী

    গণযোগাযোগ ও সাংবাদিতা বিভাগ

    কুমিল্লা বিশ্ববিদ্যালয়

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close