• মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৭ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

মেদ ঝরাতে বুলেটপ্রুফ কফি

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০১৮, ০০:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

বুলেটপ্রুফ কফি। নামটা শুনতেই অদ্ভুত লাগছে? অদ্ভুত লাগলেও এই কফিই এখন স্বাস্থ্য সচেতনদের কাছে অন্যতম ওয়েট লস ফুড। কী এই বুলেটপ্রুফ কফি?

কী ভাবে বানানো হয় এই কফি?

১/৪-১/২ সাদা মাখনের স্টিক ও ১ টেবল চামচ নারকেল তেল বা ব্রেন অক্টেন কফির সঙ্গে মিশিয়ে তৈরি করা হয় বুলেটপ্রুফ কফি। নারকেল তেল বা ব্রেন অক্টেনে থাকে মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইড বা এমএসটি।

কী ভাবে ওজন কমাতে সাহায্য করে বুলেটপ্রুফ কফি

অনেক ডায়েটিশিয়ানই ব্রেকফাস্টের মূল খাবার হিসেবে বুলেটপ্রুফ কফির কথা বলে থাকেন। কারণ এই কফি পেট অনেকক্ষণ ভরা রাখতে সাহায্য করে ও খিদে কমায়। বাটার স্যাচুরেটেড ফ্যাট হওয়ার কারণে তা হজম হতে সময় নেয়। তেলের মধ্যে থাকা এমসিটি গ্রেলিন ও সিসিকে-র মতো উপাদান হাঙ্গার হরমোনের সমতা বজায় রাখতে সাহায্য করে। এমসিটি খুব সহজেই কিটোনে পরিণত হয় যা মেটাবলিজম রেট বাড়িয়ে দেয়।

কী ভাবে আমাদের এনার্জি বাড়ায় এই কফি

মাখনে থাকা স্যাচুরেটেড ফ্যাট শরীরে ক্যাফেইন শোষণের গতি কমিয়ে দেয়। যার ফলে সারা দিন এনার্জির মাত্রা সমান থাকে। সাধারণত ক্যাফেইনের প্রভাবে কখনও এনার্জির মাত্রা অতিরিক্ত বেড়ে যায়, কখনও একেবারেই কমে যায়।

এর সঙ্গেই এই কফি মস্তিষ্ক বেশি সজাগ ও সচল রাখতে সাহায্য করে বলেও দাবি করেছেন কফির প্রস্তুতকর্তা ডাভে অ্যাসপ্রে। কারণ এর ফলে মস্তিষ্ক এনার্জি প্রস্তুত করতে কার্বোহাইড্রেট বা চিনির বদলে কিটোন ব্যবহার করে। আবার উত্কণ্ঠা কমিয়ে মুড ভাল রাখতেও সাহায্য করে বুলেটপ্রুফ কফি।