• রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫
  • ||

ঈদ রেসিপি: কাটা মসলায় গরুর মাংস

প্রকাশ:  ০১ সেপ্টেম্বর ২০১৭, ২০:৩১
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

চলে এলো কোরবানির ঈদ। ঈদের আনন্দ কয়েক গুণ বাড়িয়ে দেয় বাহারি সব রেসিপি। এদিন ঘরে ঘরে মাংসের হরেক ধরণের খাবার। তবে আয়েশ করে খেতে পারবেন তখনই যখন রান্নাটাও হবে জ্বিভে জল আনা। থাকলো কাটা মসলা দিয়ে গরুর মাংসের রেসিপি।

উপকরণ

গরুর মাংস ১ কেজি, টক দই আধা কাপ, মরিচ বাটা ১ চা চামচ, আদা-রসুন-পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, সয়াবীন তেল আধা কাপ, পেঁয়াজ কাটা ১ কাপ, আধা কাটা ২ টেবিল চামচ, রসুন কাটা ১ টেবিল চামচ, শুকনা মরিচ কাটা ১০ টা, তেজপাতা ৩ টা, গরম মসলা ৬ টুকরো, আস্ত গোলমরিচ ১০ টি।

প্রণালি

প্রথমে একটি কড়াইয়ে গরুর মাংস, টক দই, মরিচ বাটা, আদা-রসুন-পেঁয়াজ বাটা ও লবণ দিয়ে ভালো করে মেখে ৩০ মিনিট রেখে দিন। এবার চুলায় একটি কড়াইয় তেল দিন, তেল গরম হলে পেঁয়াজ কাটা, রসুন কাটা, আদা কাটা, শুকনা মরিচ কাটা, তেজপাতা, গরম মসলা, আস্ত গোলমরিচ দিয়ে মসলা কষিয়ে মাখানো গরুর মাংস ও পানি দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া ঢেকে আরো ১৫ মিনিট রান্না করুন। ১৫ মিনিট পর ঢাকনা তুলে মাখা মাখা করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কাটা মসলা দিয়ে গরুর মাংস। সুন্দর করে বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।