• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কমিশনে ইবিএফ’র আলোচনা

প্রকাশ:  ০৮ আগস্ট ২০১৮, ২১:২৪
আনসার আহমেদ উল্লাহ (জেনেভা)

ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের (ইবিএফ) একটি প্রতিনিধি দল জাতিসংঘের কমিশন ফর হিউমান রাইটস এর সদর দপ্তর, পালে উইলসনয়ে মানবধিকার বিষয়ক বিশেষ দূতদের সাথে সাক্ষাৎ করেন।

মঙ্গলবার (৭ আগস্ট) এ সাক্ষাত করা হয়েছে।

সম্পর্কিত খবর

    এ সময় প্রতিনিধি দল বাংলাদেশের সামগ্রিক পরিস্তিতি তুলে ধরেন। তারা আরো ও বলেন যে বাংলাদেশের আগামী নির্বাচনকে সামনে রেখে উগ্রবাদী সাম্প্রদায়িক অপগোষ্ঠী তৎপর হয়ে জড়যন্ত্রে মেতে উঠে। নির্বাচন এবং নির্বাচন পরবর্তী সময়ে মৌলবাদী জঙ্গিগোষ্ঠী সংখ্যালঘুদের উপর ঝাঁপিয়ে পরে তাদের ঘর বাড়ি জ্বালিয়ে পুড়িয়ে লুটপাট করে নির্যাতন করে। এই সমস্ত অপকর্মের বিরুদ্ধে সজাগ থাকা নিতান্ত জরুরি এবং সরকারের এই ব্যাপারে আগাম ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

    এই প্রতিনিধিদলে ছিলেন ইবিএফ এর কেন্দ্রীয় ও যুক্তরাজ্য সভাপতি আনসার আহমেদ উল্লাহ, নেদারল্যাদের বিকাশ চৌধুরী বড়ুয়া, সুইজারল্যান্ডের সভাপতি রহমান খলিলুর, সহ-সভাপতি অরুন বড়ুয়া, সেক্রেটারি সাজিয়া সুলতানা, ফ্রান্সের প্রতিনিধি সাংবাদিক দেবেশ বড়ুয়া এবং শোভা তালুকদার।

    প্রতিনিধিরা এছাড়াও বাংলাদেশের একাত্তরের গণ হত্যার আন্তজাতিক স্বীকৃতি আদায়ের ব্যাপারেও আলোচনা করেন। সভা শেষে সিদ্ধান্ত নেয়া হয় যে আগামী সেপ্টেম্বর মাসে জেনেভায় অনুষ্ঠিত হিউমান রাইটস কাউন্সিল ও অক্টোবরে নিউ ইয়র্কে জেনারেল এসেম্বলিতে ইবিএফ যোগদান করে বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতি তুলে ধরবে। মানবধিকার বিষয়ক বিশেষ দূতদের সাথে সাক্ষাৎটি চলতি বছরের মার্চ মাসে জেনেভাস্থ জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত ইবিএফ-এর সম্মেলনের ফলো-আপ হিসাবে আয়োজন করা হয়।

    ওএফ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close