• রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫
  • ||

মাদ্রিদ সিটি মেয়রের সাথে প্রবাসী বাংলাদেশিদের মতবিনিময়

প্রকাশ:  ২৯ মে ২০১৮, ১০:১৭
কবির আল মাহমুদ (স্পেন)
প্রিন্ট

মাদ্রিদ সিটি কর্পোরেশনের মেয়র মানুয়েলা কারমেনা কাস্ত্রিয়ো বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসের বাংলাদেশি সংগঠন ভালিয়েন্তে বাংলার কার্যালয় পরিদর্শন ও প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময় করেছেন। স্থানীয় সময় সোমবার (২৮ মে) সকাল সাড়ে ১০টায় লাভাপিয়েস অঞ্চল পরিদর্শনে এলে তিনি প্রবাসী বাংলাদেশিদের সাথে এ মতবিনিময় করেন।

এ সময় মেয়র উপস্থিত ছিলেন মাদ্রিদ সিটি কর্পোরেশনের প্রথম ডেপুটি মেয়র মার্তা মারিয়া ইগেরাস গাররোবো, ডেপুটি মেয়র খরখে গারসিয়া, সিটি কর্পোরেশন সেবা কেন্দ্রের প্রধান ব্যবস্থাপক কারমেন সেপেদাসহ সিটি কর্পোরশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। মাদ্রিদ সিটি কর্পোরেশনের ইএমভিএস প্রদত্ত একমাত্র বাংলাদেশি সংগঠন ভালিয়েন্তে বাংলার কার্যালয়ে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

সিটি মেয়র মানুয়েলা কারমেনা তার আমলে লাভাপিয়েস এর বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে বলেন, লাভাপিয়েস মাদ্রিদ সেন্টারের বিনিয়োগ নীতি অভিযোজনের উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি এ অঞ্চলের অগ্রগতিতে অভিবাসী বাংলাদেশিদের অবদানের সুনামও করেন। তিনি বলেন, গত ৩ বছরে লাভাপিয়েস অঞ্চলের উন্নয়নের ধারা চোখে পড়ার মতো। আন্থনীয় মরেনো রসালেস স্কুলের পুনর্বাসনে সিটি কর্পোরেশন ৪ লাখ ২০ হাজার ইউরো বিনিয়োগ করবে। পাশাপাশি এ অঞ্চলের রোডাস সড়কে প্রায় ৩ মিলিয়ন ইউরো ব্যয়ে নতুন একটি স্কুল নির্মাণের পরিকল্পনার কথাও তিনি জানান।

ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় প্রবাসী বাংলাদেশিরা কর্মসংস্থান সৃষ্টি, কাজের চুক্তি বিহীন বৈধ হওয়ার আবেদন, স্প্যানিশ নাগরিকত্বের জন্য পরীক্ষা বাতিল, আবাসন সঙ্কট নিরসন, অভিবাসী শিশু কিশোরদের বিনামূল্যে স্কুলে পড়াশুনাসহ বিভিন্ন দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো বিদেশিদের ওপর বর্ণবাদীদের নির্যাতন ও জুলুম বন্ধ, কর্মসংস্থান সৃষ্টি, কাজের কন্ট্রাক্ট ব্যতীত রেসিডেন্ট কার্ড প্রদান, স্প্যানিশ পাসপোর্টের জন্য ল্যাঙ্গুয়েজ পরীক্ষা বাতিল, প্রবাসীদের জন্য ডিক্লারেশন সহজ করা ,বাসা বাড়ীর ভাড়া হ্রাস করা, টুরিষ্টদের নিকট বাড়ী ভাড়া না দেয়া, রাস্তায় অবৈধ্য ব্যাবসায়ীদের জরিমানা মওকুফ করা, প্রবাসী দুভাষীদের সময় বৃদ্ধি, প্রবাসী শিশুদের লেখাপড়া ফ্রি করা, অবৈধদের পুলিশি হয়রানি বন্ধ করতে সিটি কর্পোরেশন কর্তৃক বিশেষ কার্ড প্রদান করা ও যাদের বাসার এড্রেস নেই তাদের ফ্রি এড্রেস প্রদান।

মানুয়েলা কারমেনা কাস্ত্রিয়ো মনোযোগ সহকারে বাংলাদেশিদের কথা শুনেন এবং যৌক্তিক দাবীগুলো বিবেচনায় নেয়া হবে বলে জানান। পরে মেয়র মাদ্রিদে বাংলাদেশিদের দ্বারা পরিচালিত বায়তুল মোকাররম মসজিদও পরিদর্শন করেন। এসময় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সদ্য প্রাক্তন সভাপতি জামাল উদ্দিন মনির, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি লুৎফুর রহমান, স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য কবির আল মাহমুদ, ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, আফরোজা রহমান, শাওন আহমেদ, তানিয়া সুলতানা ঝর্ণা, মাইন উদ্দিন প্রমূখ।

উল্লেখ্য, এই প্রথম মাদ্রিদ সিটি কর্পোরেশনের কোন মেয়র লাভাপিয়েসে প্রবাসী বাংলাদেশিদের সাথে ভালিয়েন্তে বাংলার কার্যালয়ে মতবিনিময় করলেন। মাদ্রিদ সিটি কর্পোরেশনের সহযোগিতায় ভালিয়েন্তে বাংলা সংগঠনটি অভিবাসীদের আইনি পরামর্শ, জাতীয়তা পরীক্ষার জন্য প্রস্তুতি ক্লাস, অনুবাদ সহযোগিতা, আন্ত:সংস্কৃতি চর্চা ও স্প্যানিশ ভাষা শিক্ষার কার্যক্রম পরিচালনা করছে।