• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

ভালোবাসা সম্পর্কে হুমায়ূন আহমেদের সাত বিখ্যাত উক্তি

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০১৮, ১৫:৪৮
বিনোদন ডেস্ক
প্রিন্ট

বাংলা সাহিত্যের কিংবদন্তী সাহিত্যিক হুমায়ূন আহমেদ। তিনি যেন রূপকথার যাদুকর কিংবা সেই হ্যামিলিয়নের বাঁশিওয়ালার মতোই এক চরিত্র। তাঁর বই প্রকাশ মানেই ছিলো যাদুক্রান্তের মতো লক্ষ লক্ষ পাঠকের সারি ধরে হেঁটে যাওয়া। হেঁটে হেঁটে বইয়ের স্টলের লম্বা সারিকে আরও লম্বাতর করে তোলা।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করা এই যাদুকরী কলমশিল্পী ১৯ জুলাই, ২০১২ তারিখে আমাদের ছেড়ে স্থান্তারিত হয়েছেন ‘অনন্ত নক্ষত্রবীথি’তে। কিন্তু পৃথিবী এখনো মেতে আছে তাঁর সৃষ্টির আনন্দে।

তাঁর জনপ্রিয় উপন্যাস অবলম্বনে নির্মিত ‘দেবী’ চলচ্চিত্রটি ব্যাপক ব্যবসায়িক সাফল্যের সাথে এখন একযোগে চলছে সারাদেশের প্রেক্ষাগৃহে। অনম বিশ্বাস পরিচালিত সিনেমাটির প্রযোজক অভিনেত্রী জয়া আহসান।

দর্শক, সুস্থধারার চলচিত্রের স্বাদ নিতে চাইলে সপরিবারে ‘দেবী’ সিনেমাটি দেখে নিতে পারেন আপনার নিকটস্থ প্রেক্ষাগৃহে।

কিন্তু তার আগে চলুন জেনে নেয়া যাক ভালোবাসা সম্পর্কে কিংবদন্তী লেখক হুমায়ূন আহমেদের সাতটি বিখ্যাত উক্তি। ১। কাউকে প্রচন্ডভাবে ভালবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। এই ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়- হুমায়ূন আহমেদ।

২। প্রেম হয় শুধু দেখা ও চোখের ভাল লাগা থেকে, রাগ থেকে প্রেম হয়, ঘৃণা থেকে প্রেম হয়, প্রেম হয় অপমান থেকে, এমনকি প্রেম হয় লজ্জা থেকেও।

৩। প্রেম আসলে লুকিয়ে আছে মানবসম্প্রদায়ের প্রতিটি ক্রোমসমে। একটু সুযোগ পেলেই সে জেগে উঠে-হুমায়ূন আহমেদ।

৪। এই পৃথিবীতে প্রিয় মানুষগুলোকে ছাড়া বেঁচে থাকাটা কষ্টকর কিন্তু অসম্ভব কিছু নয়। কারো জন্য কারো জীবন থেমে থাকে না, জীবন তার মতই প্রবাহিত হবে-হুমায়ূন আহমেদ।

৫। মেয়েদের তৃতীয় নয়ন থাকে। এই নয়নে সে প্রেমে পড়া বিষয়টি চট করে বুঝে ফেলে- হুমায়ূন আহমেদ।

৬। ছেলে এবং মেয়ে বন্ধু হতে পারে, কিন্তু তারা অবশ্যই একে অপরের প্রেমে পড়বে। হয়ত খুবই অল্প সময়ের জন্য, অথবা ভুল সময়ে। কিংবা খুবই দেরিতে, আর না হয় সব সময়ের জন্য। তবে প্রেমে তারা পড়বেই- হুমায়ূন আহমেদ।

৭। যে ভালোবাসা না চাইতে পাওয়া যায়, তার প্রতি কোনো মোহ থাকে না- হুমায়ূন আহমেদ।

৮। ভালবাসা কারো জন্য দীর্ঘ প্রক্রিয়া আবার কারো জন্য স্বল্প। কিন্তু কষ্ট দুটোতেই সমান- হুমায়ূন আহমেদ।

৯। সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজন কে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে।

/ই.কা

apps