• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘অভিযুক্তের নাম প্রকাশ করতে সাহস লাগে’

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০১৮, ১২:১১
বিনোদন ডেস্ক

বেনামে আসতে থাকা #মিটু নিয়ে সরব হয়েছেন বলিউড অভিনেত্রী কৃতী শ্যানন। তার সর্বশেষ ইন্সটগ্রাম পোস্টে এই বিষয়টি নিয়ে বেশ রেগেই নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এই অভিনেত্রী। কৃতী লিখেছেন যে, হেনস্থাকারীর বিরুদ্ধে কথা বলতে আক্রান্তের অনেক সাহস লাগে।

‘#মিটু আন্দোলন মানুষকে সেই সাহস জুগিয়েছে। কিন্তু যারা বেনামে অভিযোগ করে যাচ্ছেন তাঁদের অভিযোগ নিয়ে কতখানি এগোনো উচিৎ বা গুরুত্ব দেওয়া উচিৎ’

কৃতী শ্যানন লিখেন, এই আন্দোলন যাতে লঘু না হয়ে যায় তা নিশ্চিত করতে হবে। যদি কোনও বেনামী অভিযোগকারীর কাছ থেকে কারও বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠে আসে তাহলে কী করা উচিৎ? আমরা কি মেয়েটির বলা কথায় ঘটনা বিশ্বাস করে নেব? মেয়েটির কি আদৌ অস্তিত্ব আছে? স্রেফ বেনামী অভিযোগের ভিত্তিতে কীভাবে ঘটনার বিচার করা যায়? যখন আক্রান্তের নামই উঠে আসছে না সেক্ষেত্রে সেই #মিটু’র গল্প বিশ্বাস করার কতখানি যৌক্তিকতা আছে? এমন ঘটনা কি মিডিয়ার সামনে আনা উচিৎ?

#মিটু আন্দোলনের গুরুত্ব স্বীকার করে কৃতী জানান, স্থায়ীভাবে কার্যকরী হওয়ার জন্য আইনি প্রতিক্রিয়ার প্রয়োজন। মহিলারা নিজেরা নিরাপদে থাকার জন্য প্রকাশ্যে আসছেন না। বেনামে অভিযোগ জমা পড়ছে।

কয়েকজন মন্তব্য করে জানিয়েছেন, কয়েক দশক আগেই যৌন নির্যাতনের অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের সুপ্রিম কোর্টের মনোনীত ব্যক্তিকে দোষী সাব্যস্ত করার পর ক্রিস্টিন ব্ল্যাসি ফোর্ড খুনের হুমকি পেতে থাকেন।

একজন লিখেছেন, যারা সামনে এগিয়েই আসছেন না, তাদের কথায় বিশ্বাস করে আন্দোলন চলতে পারে না।

অনেকেই আবার কৃতীর পোস্টে তার জীবনের কোনও #মিটু ঘটনা ঘটে থাকলে তা জানতে চেয়েছেন। কৃতীর পোস্টে মন্তব্য করে প্রচুর মানুষ সমর্থনও করেছেন। অনেকেই স্বীকার করেছেন যে নিজেকে গোপনে রেখে যৌন নির্যাতনের অভিযোগ তুলে যাচ্ছেন অনেকে।

অভিনেতা নানা পাটেকর ও পরিচালক সাজিদ খানের বিরুদ্ধে পৃথকভাবে দু’টি যৌন হেনস্থার ঘটনা সামনে আসায় হাউসফুল-৪ এর কাজ স্থগিত রাখা হয়েছে। তারা দু’জনেই এখন পদত্যাগ করেছেন এই সিনেমা থেকে।

দশ বছর আগে সিনেমার সেটেই নানা পাটেকর অভিনেত্রী তনুশ্রী দত্তকে যৌন হেনস্থা করেছিলেন বলে সম্প্রতি অভিযোগ করেছেন অভিনেত্রী। এর পরেই ভারতে #মিটু আন্দোলন জোরদার হয়ে ওঠে। তনুশ্রী দত্তের এই অভিযোগের পরেই অভিনেত্রী কৃতী শ্যাননকে কোরিওগ্রাফার ও পরিচালক ফারহা খানের পোস্ট করা একটি ছবিতে দেখা যায় নানা পাটেকরের সাথে। সকলেই তারা বেশ হাসিখুশি ছিলেন যেন কিছুই তেমন ঘটেনি।

/অ-ভি

বলিউড,অভিনেত্রী,কৃতী শ্যানন,যৌন,নির্যাতন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close