• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ধর্ষণের দৃশ্যে অভিনয় করা কঠিন: কাজল

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০১
বিনোদন ডেস্ক

দীর্ঘ ২৫ বছরের অভিনয় জীবনে ৩০টিরও বেশি চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। কিন্তু সেই অভিনেত্রীই কর্মজীবনের শুরুর দিকে কীভাবে বাছাই করতেন সিনেমা তা এতদিন প্রকাশ্যে আনেননি।

সম্প্রতি সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ৪৪ বছর বয়সী অভিনেত্রী কাজল নিজের প্রথম দিকের কাজ নিয়ে খোলামেলা কথা জানিয়েছেন।

বলিউডে তার প্রথম সিনেমা ‘বেখুদি’ এবং ১৯৯৪ সালের ‘উধার কি জিন্দেগি সহ তার প্রিয় চলচ্চিত্রের তালিকায় কাজল রেখেছেন ১৯৯৮ সালের ত্র সিনেমা ‘দুশমন’কে ।

পিটিআইকে কাজল জানান, তানুজা চন্দ্র পরিচালিত ‘দুশমন’ সিনেমাটির কাজ প্রথমে তিনি প্রত্যাখ্যান করেছিলেন কারণ ওই সিনেমায় একটি ধর্ষণের দৃশ্য ছিল এবং তিনি অভিনয় করতে ইচ্ছুক ছিলেন না একেবারেই।

‘আমি সিনেমাটিকে না বলেছিলাম কারণ আমি ধর্ষণের দৃশ্যে অভিনয় করতে চাইনি। আমার মনে হয়েছিল এটা আমার পক্ষে কঠিন। ক্যামেরার সামনে আমার সঙ্গে কেউ এভাবে আচরণ করবে সেটা একেবারেই মেনে নিতে পারিনি।

পরিচালক এবং প্রযোজক পূজা ভাট যখন জানান যে বডি ডাবল ব্যবহার করে এই দৃশ্যের শ্যুটিং হবে তখন তিনি রাজি হন অভিনয় করতে।

কাজলের কথায়, তারা জানান যে তাদের কেবল একটি ক্লোজ আপ শট দরকার এবং বাকিটা তারা ম্যানেজ করে নেবেন। তারা কথা রেখেছিলেন। এত ভালোভাবে শটটি নিয়েছিলেন যে সিনেমা দেখলে এখন বোঝাও যায় না।

সমালোচকদের দ্বারা বহুল প্রশংসিত এই ছবিতে কাজল দ্বৈত চরিত্রে অভিনয় করেন। দুই যমজ বোনের ভূমিকায় ‘দুশমন’ সিনেমায় আমরা পাই কাজলকে। এক বোনকে ধর্ষণ করে খুন করেন আশুতোষ রাণা। প্রতিশোধ মূলক এই সিনেমায় কাজলের সঙ্গে দেখা যায় সঞ্জয় দত্তকে।

সিনেমার অভিজ্ঞতা জানাতে গিয়ে কাজল বলেন, যেহেতু দুই বোনের চরিত্রে একই মানুষ অভিনয় করছে সুতরাং এক চরিত্রের সঙ্গে অন্যের তুলনা চলেই আসে। এখানে নিজের সঙ্গেই নিজের তুলনা। এই সিনেমা আমাকে অনেক শিখিয়েছে।

‘এই সিনেমায় এমন অনেক দৃশ্য ছিল যেখানে কোনও ডায়লগ ছিল না। লম্বা লম্বা দৃশ্য কিন্তু কোনও কথা নেই, সেখানে কথাহীনতার মধ্য দিয়ে অভিনয় করা খুবই কঠিন কাজ, অথচ খুব গুরুত্বপূর্ণও।

আশুতোষ রাণাকে একটি নেতিবাচক ভূমিকায় সেরা অভিনয়ের জন্য ফিল্মফেয়ার পুরস্কার পান এবং সেরা অভিনেত্রী হিসাবে মনোনীত হন কাজল।

কাজলের নতুন সিনেমা ‘হেলিকপ্টার ইলা’ বর্তমানে মুক্তির অপেক্ষায়। এই সিনেমায় তার সঙ্গে দেখা যাবে জাতীয় পুরস্কার বিজয়ী অভিনেতা রিদ্ধি সেনেকে।

ধনুশের ‘ভিআইপি ২’ তে সর্বশেষ দেখা গেছিল কাজলকে। শাহরুখ খানের ‘জিরো’তে একটি দৃশ্যে অভিনয় করবেন কাজল। হেলিকপ্টার ইলা মুক্তি পাবে ১২ অক্টোবর।

/অ-ভি

বলিউড,অভিনেত্রী,কাজল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close