• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘বেপরোয়া’ ছবিকে ‘অনাপত্তিপত্র’ না দিতে পরিচালক সমিতির চিঠি

প্রকাশ:  ১৫ আগস্ট ২০১৮, ১৪:৫৪ | আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ১৫:০৪
বিনোদন ডেস্ক

কলকাতার নির্মাতা রাজা চন্দ পরিচালিত ছবি ‘বেপরোয়া’। আসন্ন ঈদ উল আযহার উৎসবে ছবিটি মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। আর এ নিয়েই শুরু হয়েছে তর্ক বিতর্ক।

জাজ কতৃপক্ষ বলছে, ঈদেই ছবিটি মুক্তি দেবে। অন্যদিকে পরিচালক সমিতি বলছে, এটি কোনোভাবেই বাংলাদেশের ছবি নয়। তাই আইন অনুযায়ী বিদেশি কোনো ছবি বিশেষ দিবস বা উৎসবে মুক্তি দেওয়া আইন বহির্ভূত। এজন্য ছবিটির মুক্তি বাংলাদেশে আটকে দিতে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) এমডি বরাবর গতকাল সোমবার একটি চিঠি দিয়েছে পরিচালক সমিতি।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়,‘ভারতীয় চলচ্চিত্র পরিচালক দেবজিৎ চন্দ (রাজা চন্দ) বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণের জন্য বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি বরাবর ১৮/০৭/২০১৮ ইং তারিখে ‘অতিথি সদস্য’ পদের জন্য হিসেবে আবেদন করলে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যনির্বাহী পরিষদ বিষয়টি আমলে নিয়ে গত ০৭/০৯/২০১৮ ইং তারিখে পত্র মারফত তাকে জানানো হয় যে, পত্রপ্রাপ্তির সাতদিনের মধ্যে বাংলাদেশ সরকারের ওয়ার্কপারমিটের ফটোকপিসহ দাপ্তরিক কর্মকাণ্ড সম্পন্ন করার জন্য। কিন্তু তিনি বাংলাদেশ সরকারের অনুমতিপত্র এবং বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির অতিথি সদস্য পদ গ্রহণ না করে বিএফডিসির ৭ নম্বর ফ্লোরে শুটিং করেন। এমতাবস্থায় বাংলাদেশ সরকার ও পরিচালক সমিতির অনুমতি ব্যাতিরেকে কাজ না করার জন্য অনুরোধ করা হয়। পরবর্তীতে তিনি তার শুটিংয়ের সমস্ত কর্মকাণ্ড বাংলাদেশের বাইরে কলকাতার কলাকুশলীদের নিয়ে কলকাতাতেই শুটিং শেষ করেন। যা সম্পূর্ণ অবৈধ ও বাংলাদেশের শিল্পী ও কুশলীদের পরিপন্থী।’

চিঠিতে আর বলা হয়, ‘যেহেতু বেপরোয়া ছবির পরিচালক বাংলাদেশি নন এবং তিনি বাংলাদেশ সরকারের নিয়মনীতি উপেক্ষা করে বেপরোয়া ছবি নির্মাণ করেছেন, সেহেতু বেপরোয়া ছবিটি কোনোভারেই বাংলাদেশি ছবি হিসেবে গণ্য করা যায় না। এ কারণে ছবিটির অনাপত্তিপত্র (এনওসি) প্রদান না করার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করছি।’

এ বিষয়ে গণমাধ্যমকে বাংলাদেশ পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ‘সরকারের অনুমতি না নিয়েই ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে রাজা চন্দ ছবির শুটিং করেছে। এ ছাড়া এটি সম্পূর্ণ ভারতীয় ছবি। এখন বাংলাদেশের ছবি বলে ঈদে মুক্তি দেওয়ার কথা বলছে। এজন্য আমাদের সমিতির পক্ষ থেকে বেপোরোয়া ছবিতে যাতে বিএফডিসি অনাপত্তিপত্র না দেন সেজন্য চিঠি দিয়েছি। আশা করি, আমরা সুফল পাব’।

এ সম্পর্কে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ বলেন, ‘বেপরোয়া ঈদেই মুক্তি পাবে, শতভাগ নিশ্চিত। ইচ্ছে আছে ৭০ টির বেশি হলে ছবিটি মুক্তি দেবো। আর ছবি মুক্তির জন্য পরিচালক সমিতির সদস্য হতেই হবে এমন কোনো আইন নেই। আর যদি এমন সরকারি কোনো আইন থাকতো, তবে অবশ্যই আইন মানতাম’।

প্রসঙ্গত, ‘বেপরোয়া’ ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছেন ববি ও রোশান। এ ছাড়া আরও অভিনয় করেছেন শহিদুল আলম সাচ্চু, কাজী হায়াৎ,কমল, রেবেকা, চিকন আলী।

/এ আই

জাজ মাল্টিমিডিয়া,বেপরোয়া,চিত্রনায়ক রোশান,ইয়ামিন হক ববি,বদিউল আলম খোকন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close