• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ঈদের নাটক ‌'এই শহরে আমাদের কোন ঘর নেই'

প্রকাশ:  ১৫ আগস্ট ২০১৮, ১২:০৯
বিনোদন ডেস্ক

একটি আধা সরকারি অফিসের একজন তৃতীয় শ্রেণির কর্মচারী শাহাদাৎ। স্ত্রী শিখা গৃহিণী। শহরে এক বাসায় ভাড়া থাকেন। টানাপোড়েনের সংসারে শখ আহ্লাদ বিসর্জন দিতে হয় প্রতিনিয়ত। এই শহরে তাদের কোনদিন ঘর হবে না সেটা তারা জানেন। কিন্তু একদিন একটা বিজ্ঞাপন তাদের প্রলুদ্ধ করে। যেখানে বলা হয় ঘর ভাড়া’র টাকায় রেডি ফ্ল্যাট পাওয়া যাবে। মাসে মাসে টাকা পরিশোধ করা যাবে। আর শুরু থেকেই ফ্ল্যাটে থাকা যাবে। কিন্তু এই ফ্ল্যাট পেতে হলে একটা ডাউন প্যামেন্ট দিতে হবে।

চটকদার ওই বিজ্ঞাপনে নতুন স্বপ্ন দেখেন তারা। শহরে নিজেদের ঘরের স্বপ্ন, নিজের ব্যালকনি, দোলনা, বাগান আরও কত কী! অনেক কষ্ট করে এই দম্পতি বুকিংয়ের টাকা যোগার করেন। অবশেষে যেদিন ফ্ল্যাট বুঝে পাওয়ার কথা সেদিন ওই কোম্পানি চম্পট!

সম্পর্কিত খবর

    নাটকের একটি দৃশ্যে আনিসুর রহমান মিলন এমন পরিস্থিতিতে তারা কিছু সময়ের জন্য কষ্ট পেলেও কল্পনায় বাড়িওয়ালা হয়ে উঠেন। বৃষ্টিতে ভেজেন, জানালার পাশে দাঁড়িয়ে বাতাস অনুভব করেন। সবকিছু হারিয়ে তারা একদিন বৃষ্টিতে গ্রামের দিকে ফিরে যায়। সঙ্গে থাকে অজানা এক বিজয়ের হাসি।

    এমন গল্প নিয়েই প্রতিশ্রুতিশীল নির্মাতা মাহমুদ দিদার নির্মাণ করেছেন নাটক ‌'এই শহরে আমাদের কোন ঘর নেই'। নাটকটি চিত্রনাট্য করেছন রায়হান আসাদ। নির্মাণে বরাবরই ব্যতিক্রমী গল্প নিয়ে মুন্সিয়ানা দেখান দিদার। এবারও তার ব্যতিক্রম হবে না বলে জানান তিনি।

    মাহমুদ দিদার বলেন, ‘শহরে বসবাসরত মধ্যবিত্ত শ্রেণির মানুষের গল্প এটি। তবে নিছক গল্প বললে ভুল হবে। এতে কিছু মেসেজও রয়েছে। নাটকটি দেখার পরই দর্শকরা সেটি উপলব্ধি করতে পারবেন।’

    এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, লাক্স সুপারস্টার মিম মান্তাশা, জয়ন্ত চট্টোপাধ্যায় ও শম্পা রেজা।

    আসছে ঈদুল আজহায় নাটকটি চ্যানেল আইয়ের ৭ দিনের অনুষ্ঠানমালায় তৃতীয় দিন বিকেল ৪টা ৩০ মিনিটে সম্প্রচার হবে।

    /এ আই

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close