• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শিল্পকলায় নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর সমাপনী

প্রকাশ:  ২৯ জুলাই ২০১৮, ১৩:৩০
মাকসুদুল হক ইমু

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১৯৭৫ সাল থেকে ধারাবাহিকভাবে নবীনশিল্পী চারুকলা প্রদর্শনী আয়োজন করে আসছে। গত ১৫ জুলাই থেকে শুরু হয় পক্ষকালব্যাপী ‘২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০১৮’। ২৮ জুলাই ২০১৮ শনিবার বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনীর সমাপনী উপলক্ষে আলোচনা ও প্রীতি সম্মিলন আয়োজন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, বাংলাদেশ চারুশিল্পী সংসদের সভাপতি শিল্পী জামাল উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিয়েছেন চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু। পক্ষকালব্যাপী ‘২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০১৮’ এর উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন শিল্পী মোস্তফা জামান মিঠু।

উল্লেখ্য, এবছর ২১ থেকে ৩৫ বছর বয়সী নবীন ৭৮৭জন শিল্পীর ১৯৭৬টি শিল্পকর্ম জমা পড়েছে। এর মধ্যে থেকে বাছাই কমিটির মাধ্যমে ৩৮০জন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, মৃৎশিল্প, কারুশিল্প, স্থাপনা, পারফর্মেন্স এবং নিউ মিডিয়াসহ চারুশিল্পের প্রায় সকল মাধ্যমেই শিল্পকর্ম বিদ্যমান।

শিল্পকর্ম নির্বাচন কমিটিতে ছিলেন শিল্পী আব্দুল মান্নান, শিল্পী তরুণ ঘোষ, শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস এবং শিল্পী আনিসুজ্জামান। পুরস্কার মনোনয়নের জন্য বিচারক মন্ডলী হিসেবে ছিলেন শিল্পী কে এম এ কাইয়ূম, শিল্পী চন্দ্র শেখর দে এবং শিল্পী সাইদুল হক জুঁইস। নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে নবীন শিল্পী চারুকলা পুস্কার, চিত্রকলায় শ্রেষ্ঠ পুরস্কার, ভাস্কর্যে শ্রেষ্ঠ পুরস্কার, ছাপচিত্রে শ্রেষ্ঠ পুরস্কার এবং ৪টি সম্মানসহ ৫টি ক্যাটাগরিতে মোট ৮টি পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সকল মাধ্যমে শ্রেষ্ঠ নবীন শিল্পী চারুকলা পুরস্কার বিজয়ীকে দেওয়া হয় এক লক্ষ টাকা। ছাপচিত্র, চিত্রকলা ও ভাষ্কর্যে শেষ্ঠ পুরস্কার বিজয়ীর প্রত্যেককে দেওয়া হয় ৭৫ হাজার টাকা এবং সম্মানসূচক পুরস্কার বিজয়ীদের প্রত্যেককে দেওয়া হয় ৫০ হাজার টাকা। বিজয়ীদের প্রত্যেককে সনদপত্র প্রদান করা হয়।

/এ আই

বাংলাদেশ শিল্পকলা,বাংলাদেশ শিল্পকলা একাডেমি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close