• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পাচ্ছেন রুনা লায়লা

প্রকাশ:  ২৫ জুলাই ২০১৮, ১৫:৫৮
বিনোদন ডেস্ক

এবছর ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পাচ্ছেন জীবন্ত কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা। আগামী সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বাংলাদেশের জনপ্রিয় এই সংগীতশিল্পীর হাতে সম্মাননা তুলে দেবেন উপাচার্য মো. আখতারুজ্জামান। জানা গেছে, সম্মাননা হিসেবে রুনা লায়লাকে দেওয়া হবে দুই ভরি সোনার একটি পদক এবং এক লাখ টাকা।

পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের বিএ সম্মান পরীক্ষায় এবার সর্বোচ্চ সিজিএ পাওয়া শিক্ষার্থীকে দেওয়া হবে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে এই স্বর্ণপদক দেওয়া হবে। এর আগে এই সম্মাননা পেয়েছেন বরেণ্য কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন (২০১৬) ও রেজওয়ানা চৌধুরী বন্যার (২০১৭)।

রুনা লায়লা বলেন, ‘ফিরোজা বেগমের মতো একজন বরেণ্য সংগীতব্যক্তিত্বের স্মৃতিজড়িত পদক আমাকে দেওয়া হচ্ছে এর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সবাইকে আমি ধন্যবাদ জানাই। ফিরোজা বেগমের সঙ্গে ব্যক্তিগতভাবে তেমন যোগাযোগ ছিল না। তবে আমাদের পরিচয় ছিল। বিভিন্ন অনুষ্ঠানে দেখা হয়েছে। সেখানে আমাদের শুভেচ্ছা বিনিময় হয়েছে। তার গাওয়া অনেক গান আমি শুনেছি। বাংলা গানকে অনেক সমৃদ্ধ করেছেন তিনি। ’

প্রয়াত ফিরোজা বেগম আর তার সংগীতকে স্মরণীয় করে রাখতে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তন করা হয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’। প্রতিবছর দেশের একজন বরেণ্য ও অন্যতম শ্রেষ্ঠ সংগীতশিল্পী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রথম স্থান অধিকারীকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

রুনা লায়লা,স্বর্ণপদক,স্মৃতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close