• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

শুভ জন্মদিন জয়া আহসান

প্রকাশ:  ০১ জুলাই ২০১৮, ১৩:১৪
বিনোদন প্রতিবেদক

জয়া আহসান একজন বাংলাদেশী মডেল ও অভিনেত্রী। মডেলিং ও টিভি নাটকের পাশাপাশি তিনি চলচ্চিত্রে অভিনয় করেও বেশ সুনাম অর্জন করেছেন। বাংলাদেশের পাশাপাশি তিনি পশ্চিমবঙ্গের চলচ্চিত্রেও কাজ করেছেন। অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দুটি ফিল্মফেয়ার পুরস্কার পূর্ব, ছয়টি মেরিল-প্রথম আলো পুরস্কার এবং আরও অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।

প্রথম বাংলাদেশী হিসেবে ‘ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড’, ‘জি সিনে অ্যাওয়ার্ড’ বিজয়ী অভিনেত্রী ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জয়া আহসানের জন্মদিন আজ রবিবার।

জয়া অভিনীত প্রতিটি চলচ্চিত্রই দর্শক বেশ আগ্রহ নিয়ে দেখেছেন। যে কারণে এই মুহুর্তে দর্শক অপেক্ষায় আছেন তার অভিনীত অনম বিশ্বাস পরিচালিত চলচ্চিত্র ‘দেবী’ দেখার জন্য যা আগামী সেপ্টেম্বর মাসে মুক্তি দেয়ার পরিকল্পনা চলছে। এই চলচ্চিত্রে জয়া আহসান অভিনয় করেছেন রানু চরিত্রে এবং মিসির আলী চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী।

গেলো সপ্তাহে কলকাতার নন্দনে চার দিনব্যাপী অনুষ্ঠিত হওয়া ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’এ প্রদর্শিত হয়েছে জয়া অভিনীত আকরাম খান পরিচালিত ‘খাঁচা’ চলচ্চিত্রটি। যথারীতি এই চলচ্চিত্র প্রদর্শনের সময় উপস্থিত দর্শক তার অভিনয়ের প্রশংসা করেছেন।

একের পর এক দেশে এবং দেশের বাইরের স্বীকৃতি পাওয়া প্রসঙ্গে জয়া আহসান বলেন,‘যেকোন স্বীকৃতিই একজন শিল্পীর জন্য অনেক সম্মানের, ভালোলাগার। দেশ আমাকে বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত করেছে। কিন্তু দেশের বাইরে কলকাতার চলচ্চিত্রে অভিনয়ের জন্য ‘জি-সিনে অ্যাওয়ার্ডস, ‘ফিল্ম ফেয়ার’-এ শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার হিসেবে একজন বাংলাদেশী অভিনেত্রী হিসেবে আমি প্রথম পেলাম। একজন বাংলাদেশী হিসেবে এই সম্মাননা আমাকে গর্বিত করে।’

সৃজিত মুখার্জি পরিচালিত জয়া অভিনীত ‘এক যে ছিলো রাজা’ আসছে দুর্গা পূজায় কলকাতায় মুক্তি পাবে। এতে তার সহশিল্পী হিসেবে আছেন অপর্ণা সেন, অঞ্জন দত্ত, যীশু সেনগুপ্ত। তবে সৃজিতের ‘চৌরঙ্গী’ চলচ্চিত্রে জয়া অভিনয় করছেন না। এছাড়াও চলতি বছর কলকাতায় মুক্তি পাবে জয়া আহসান অভিনীত বিরসা দাশগুপ্ত পরিচালিত ‘ক্রিসক্রস’, কৌশিক গাঙ্গুলীর ‘বিজয়া’ ও অর্ণব পালের ‘বৃষ্টি তোমাকে দিলাম’।

‘বাংলাদেশে তার মুক্তিপ্রাপ্ত সর্বশেষ চলচ্চিত্র সাইফুল ইসলাম মান্নু পরিচালিত ‘পুত্র’ চলচ্চিত্রটি। এতে তার বিপরীতে ছিলেন ফেরদৌস। জয়া আহসান এরইমধ্যে প্রায় শেষ করেছেন বাংলাদেশের চলচ্চিত্র নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুটি’, ‘পেয়ারার সুবাস’ ও মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’।

জয়া আহসান নাটকে অভিনয়ের জন্য ২০০৮, ২০০৯ এবং ২০১০ সালে পরপর তিন বছর শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কারে ভূষিত হন ‘চাড়ুনিড়ম অ্যাওয়ার্ড’-এ।

এদিকে জয়া আহসান তাঁর জন্মদিনে সবার কাছে দোয়া চেয়েছেন যেন তিনি সুস্থ থাকেন, ভালো থাকেন এবং আরো ভালো ভালো চলচ্চিত্র দর্শকদেরকে যেন উপহার দিতে পারেন। জন্মদিনের শুভ প্রহরটা শুরু হয়েছে তার গাজীপুরে। সেখান থেকে আজ ঢাকাতেই সময় কাটবে তার।

প্রসঙ্গত, জয়া আহসান প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন ২০১১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য। একই বছরে তিনি ‘৪০তম বাচসাস ফিল্ম অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে শ্রেষ্ঠ অভিনেত্রী’র পুরস্কার লাভ করেন ‘গেরিলা’তে অভিনয়ের জন্যই। এরপর তিনি রেদওয়ান রনির ‘চোরাবালি’ এবং অনিমেষ আইচের ‘জিরো ডিগ্রী’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য আবারো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

/এ আই

জয়া আহসান,জন্মদিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close