• বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

কবিগুরুর সঙ্গে ‘জোৎস্না রাতে’ সমরজিৎ

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:১২
মাকসুদুল হক ইমু
প্রিন্ট
বাংলা-হিন্দি গানের জনপ্রিয় কণ্ঠশিল্পী সমরজিৎ রায় ভারত ও বাংলাদেশে নিয়মিত গান করছেন। এরই ধারাবাহিকতায় বাংলাঢোলের প্রযোজনায়  বের হলো তার রবীন্দ্রসংগীতের নতুন একক ‘জোৎস্না রাতে’। ১১ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর একটি রেস্তোঁরায় অ্যালবামটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শোবিজের গুরুত্বপূর্ণ মানুষেরা। 

ভালোবাসা দিবস উপলক্ষে প্রকাশিত ‘জোৎস্না রাতে’ অ্যালবামে থাকছে ছয়টি গান। এগুলো হলো ‘ভালোবেসে যদি’, ‘তোমার গোপন কথাটি’, ‘আজ জ্যোৎস্নারাত ‘, ‘দাঁড়িয়ে আছো’, ‘আমার সোনার হরিণ চাই’ ও ‘মোর ভাবনারে’। এর মধ্যে ‘দাঁড়িয়ে আছো’ গানটিতে সমরজিতের সঙ্গে দ্বৈতকণ্ঠ দিয়েছেন স্বরলিপি। এ ছাড়া ‘মোর ভাবনারে’ গানটির মিউজিক ভিডিও প্রকাশ হয়েছে। অ্যালবামের গানগুলোর সংগীতায়োজন করেছেন সমরজিৎ রায় ও জে কে মজলিস। 

প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আজাদ রহমান, কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, মেহরিন, রবি চৌধুরী, শামীম জামান, রঞ্জন মণ্ডল, অনন্যা রুমা প্রমুখ। এর পাশাপাশি আরও উপস্থিত ছিলেন ই.বি সলিউশনস্-এর ব্যবস্থাপনা পরিচালক রাফিউর রহমান খান ইউসুফজাই, বাংলাঢোলের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক প্রমুখ।  

সমরজিতের হিন্দি তিন অ্যালবামের মধ্যে ‘তেরাতসব্বুর’ ২০১১ সালে ভারতের জিমা অ্যাওয়ার্ডসে সেরা জনপ্রিয় অ্যালবাম বিভাগে মনোনয়ন পায়। 

বাংলাদেশের ছেলে সমরজিৎ রায় ভারত সরকারের বৃত্তি নিয়ে দিল্লির গান্ধর্ভ মহাবিদ্যালয়ে শাস্ত্রীয়সংগীতে উচ্চশিক্ষা গ্রহণ করেন ও সমগ্র ভারতের গান্ধর্ভ মহাবিদ্যালয়ের সংগীত বিশারদের পরীক্ষায় প্রথম স্থান অধিকার করায় পান ডি বি পলুস্কর অ্যাওয়ার্ডসহ আটটি পুরস্কার। পরে গান্ধর্ভ মহাবিদ্যালয়ে তিনি প্রায় ১১ বছর শাস্ত্রীয়সংগীত বিষয়ে শিক্ষকতা করেন।

এর আগে ২০১৬ সালে দুর্গাপূজা উপলক্ষে একই প্রযোজনা প্রতিষ্ঠান থেকে বের হয়েছিলো একক অ্যালবাম ‘গোধূলিবেলা’। অ্যালবামের অধিকাংশ গান শ্রোতাপ্রিয় হয়েছিলো।