• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

জাবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:০৮
জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ বর্তমান উপাচার্যকে অপসারণের মাধ্যমে নতুন উপাচার্য প্যানেল ঘোষণার দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি পালন করেছে।

সোমবার সকাল ১১টা থেকে দুপুড় ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করে এ কর্মসূচি পালন করেন তারা।আওয়ামীপন্থী একাংশের দাবি অবিলম্বে অধ্যাপক ফারাজানা ইসলামকে অপসারণের মাধ্যমে নতুন উপাচার্য প্যানেল নির্বাচন ঘোষণা করতে হবে।কয়েকদিন ধরে নতুন উপাচার্য প্যানেল নির্বাচন ঘোষণার দাবি করে আসছিলেন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

সম্পর্কিত খবর

    শিক্ষকদের এই কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয়টির সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবীর।অবরোধ কর্মসূচির ব্যানারটিতে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’র শিক্ষকদের ভয় প্রর্দশন ও হুমকি প্রদানের প্রতিবাদের কথা উল্লেখ করা হয়েছে।

    এদিকে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ নামে একই ব্যানার ব্যবহার করে রোববার সংবাদ সম্মেলন করেছেন আওয়ামীপন্থী শিক্ষকদের অপরপক্ষ। এই সংবাদ সম্মেলনকে শরীফ এনামুল কবীরপন্থী শিক্ষকরা বিশ্ববিদ্যালয় আইন বিরুদ্ধ ও ব্যক্তিগত ক্ষমতা লিপ্সা সংক্রান্ত কার্যক্রম দাবি করেন।

    এর আগে দুইটি দাবিকে সামনে রেখে অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন শরীফ এনামুল কবীর পন্থী শিক্ষকরা। দাবি দুটি হচ্ছে উপাচার্য প্যানেল নির্বাচনের ব্যবস্থা গ্রহণ এবং সিনেট সদস্যদের তলবি সভা আহ্বান।

    এদিকে অধ্যাপক ড. শরীফ এনামুল কবীরপন্থী শিক্ষকদের অবরোধ কর্মসূচিকে উপাচার্যকে হঠানোর পায়তারা ছাড়া আর কিছু নয় বলে জানিয়েছেন একাধিক শিক্ষক।শিক্ষকদের অভিমত ক্ষমতার লোভে তারা বর্তমান উপাচার্যকে সরানোর জন্য উঠে পড়ে লেগেছেন।এজন্য রাষ্ট্রপতির প্রজ্ঞাপনও তারা তোয়াক্কা করছেন না।

    উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টির বর্তমান উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম সফলভাবে নিজের প্রথম মেয়াদের দায়িত্ব শেষ করার পর পুনরায় তাকে উপাচার্য হিসেবে মনোনীত দিয়েছেন সরকার। রোববার বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ এর ১১(১) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি ও আচার্য কর্তৃক তাকে লিখিতভাবে পুনরায় নিয়োগ দেওয়া হয়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close