• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

কুবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়ছে ৬১ জন

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০১৮, ১৪:০৮
কুবি প্রতিনিধি
প্রিন্ট

শুক্রবার (৯ নভেম্বর) বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশনের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। শনিবার (১০ নভেম্বর) সকাল ১০টায় ‘সি’ ইউনিটের এবং একই দিন বিকেল ৩টা থেকে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার এ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে মোট ১০৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বে ৬১ জন শিক্ষার্থী।

এদিকে ভর্তি পরীক্ষার কেন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও 'বি' ইউনিটে ১৫টি, 'সি' ইউনিটে আটটি এবং 'এ' ইউনিটে ১৮টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার দিন নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কেন্দ্রের মূল ফটকে বিএনসিসি এবং রোভার সদস্যরা তল্লাশির দায়িত্বে থাকবেন। এছাড়াও কেন্দ্রের বাইরের নিরাপত্তা রক্ষায় পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও জেলা পুলিশের গোয়েন্দা (ডিবি) শাখার সদস্যরা সতর্ক অবস্থানে থাকবে।

২০১৮-১৯ সেশনের ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) সাতটি বিভাগে মোট ৩৫০টি আসনের বিপরীতে ২৬ হাজার ৯৩৯ জন, ‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) চারটি বিভাগে ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। যথাক্রমে ‘এ’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৭৭ জন, ‘বি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

ওএফ

apps