• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

ঢাবিতে ভর্তি হতে পারবেন হৃদয় সরকার

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০১৮, ২১:৫৩ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৮, ২২:০৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীরাদেরও কোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আর এ কারণেই ঢাবিতে ভর্তি হতে পারবেন মায়ের কোলে চড়ে ভর্তি পরীক্ষা দিতে আসা নেত্রকোণার হৃদয় সরকার।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি এবং আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

তিনি জানান, এতদিন শুধু বাক, শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এ কোটা সংরক্ষিত থাকলেও এখন থেকে শারীরিক প্রতিবন্ধীরাও এ সুবিধা পাবেন।

হৃদয় সরকারকে ভর্তি করানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আগে তো বাক, শ্রবণ আর দৃষ্টি প্রতিবন্ধীদের কোটার আওতায় ধরা হত। কিন্তু এখন থেকে এর সাথে শারীরিক প্রতিবন্ধীদের বিষয়টিও যোগ করা হয়েছে। কেউ যদি মেধাতালিকায় থাকে এবং কোটায় ভর্তি হওয়ার যোগ্যতা থাকে তাহলে তারা ভর্তির সুযোগ পাবে। আগামীবার থেকে এটা কার্যকর করা হবে।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় 'খ' ইউনিটে ২ হাজার ৩৮৩টি আসনের বিপরীতে হৃদয়ের সিরিয়াল হয়েছিল ৩ হাজার ৭৪০ তম। প্রতিবন্ধী কোটায় আসন খালি থাকলেও বিশ্ববিদ্যালয় আইনে দৃষ্টি, শ্রবণ ও বাকপ্রতিবন্ধী ছাড়া কাউকে এই কোটার উপযুক্ত মনে না করায় শারীরিক প্রতিবন্ধী হলেও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন না বলে হৃদয়কে জানিয়েছিল ঢাবি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার সময়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা হলে যাবার সময় ফটোগ্রাফারের তোলা সেসময়ের ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে রাতারাতি ভাইরাল হয়ে যায়। সে ছবিতে ফুটে ওঠে হার না মানা এক মা আর তার পুত্রের স্বপ্নপূরণের পথে এগিয়ে যাবার অদম্য ইচ্ছাশক্তির।

/আইসা

হৃদয় সরকার
apps