• বুধবার, ১৫ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫
  • ||

পিআরএস অ্যাওয়ার্ড পেলেন ঢাকা কলেজের দুই শিক্ষার্থী

প্রকাশ:  ১০ জুন ২০১৮, ০৪:৩২ | আপডেট : ১০ জুন ২০১৮, ০৪:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

রোভার স্কাউটদের জন্য বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড "প্রেসিডেন্ট'স রোভার স্কাউট অ্যাওয়ার্ড"এর জন্য চূড়ান্তভাবে মনোনীত হয়েছে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সদস্য ও সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্স শেষ পর্বের শিক্ষার্থী নূর মোহাম্মদ ও আবুল কাশেম।

বৃহস্পতিবার বাংলাদেশ স্কাউটস’র সহকারী পরিচালক (প্রোগ্রাম ও গ্রোথ) এ কে এম আশিকুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে পূর্বপশ্চিমকে বিষয়টি নিশ্চিত করেছেন। নূর মোহাম্মদের বাড়ি ফেনী জেলার পরশুরাম উপজেলা ও আবুল কাশেমের বাড়ি লক্ষ্মীপুর জেলার সদর উপজেলায়। সন্তান আবুল কাশেম।

জানা গেছে, রোভার স্কাউটসদের জন্য পিআরএস বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড। এটি বঙ্গভবনে রাষ্ট্রপতি পিআরএস প্রাপ্তদের প্রদান করেন। একজন রোভারের জন্য এটি একটি গৌরবোজ্জ্বল অধ্যায়। প্রত্যেক রোভারের স্বপ্ন থাকে প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করার। আর এটি অর্জনের জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা ও নিয়মিত স্কাউটিং কার্যক্রম। ১৭ থেকে ২৫ বছরের মধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক ও মুক্ত রোভার দলে সহচর হিসেবে যোগদান করতে পারে। আর সর্বনিন্ম ২৭ মাস এবং সর্বোচ্চ ৩৯ মাসের রোভার স্কাউট প্রোগ্রাম বাস্তবায়ন করতে হয়। জেলা রোভার স্কাউটসের মূল্যায়ন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অঞ্চল পর্যায়ে অংশ নিতে হয়।অঞ্চল মূল্যায়নে উত্তীর্ণের পরবর্তী পিআরএস অর্জনের জন্য জাতীয় পর্যায়ে ৩০০ নম্বরের লিখিত, ব্যবহারিক, ব্যক্তিগত সাক্ষাৎকার , সাঁতার ও লগবই মূল্যায়ন (পরীক্ষায়) অংশ নিতে হয়। যা পিআরএস মূল্যায়ন ক্যাম্পের (তাঁবুবাসের) মাধ্যমে সম্পন্ন হয়।

নূর মোহাম্মদ ও আবুল কাশেম বলেন, রোভার হিসেবে এটি আমাদের সর্বোচ্চ অর্জন। আমরা ঢাকা কলেজের শিক্ষার্থী হিসেবে এটা কলেজেরও বড় অর্জন। আমরা স্কাউট আন্দোলনের মূলমন্ত্র ও আত্মমর্যাদাকে ধারন করে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে চাই। পিআরএস’র জন্য মনোনীত হতে যারা আমাদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগীতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

/এসএইচ