• শনিবার, ২৩ জুন ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫
  • ||
শিরোনাম

পরিবেশ দিবসে গণ বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

প্রকাশ:  ০৫ জুন ২০১৮, ১৮:২০
মুন্নি আক্তার, গণ বিশ্ববিদ্যালয়
প্রিন্ট
‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবসে মানববন্ধন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৫জুন) সকাল ১১টায় পরিবেশ ক্লাবের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের বাদাম তলায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

পরিবেশ ক্লাবের সভাপতি মুন্নি আক্তারের সভাপতিত্বে এসময় পরিবেশ ক্লাবের সদস্যদের পাশাপাশি মানববন্ধনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী।

পরিবেশ ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন বলেন, পরিবেশ, বন্যপ্রাণী, প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষায় সচেতনতার কোনও বিকল্প নেই। শিক্ষাই পারে সচেতনতা সৃষ্টি ও বৃদ্ধি করতে, আমরা এই ক্লাবের মাধাম্য সচেতন করে থাকি  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের, আমাদের এই সচেতনা কার্যক্রম চলবে অবিরত।

মানববন্ধন শেষে পরিবেশ ক্লাবের সদস্যরা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান পরিদর্শন করেন। এ সময় তারা বিশ্ববিদ্যালয় ক্যান্টিনের রান্না ঘরের স্যাঁতস্যাঁতে অবস্থা ও পাশের নোংরা পরিবেশ, নির্মাণাধীন ২য় লিফট, একাডেমিক ভবনের সামনে দীর্ঘদিন জমে থাকা পানি যেখানে মশার বংশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে এই তিনটি স্থানকে পরিবেশের জন্য হুমকি হিসেবে চিহ্নিত করেন। তাদের এই কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা সাধুবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, বিশ্ব পরিবেশ দিবস ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশে ৫ জুন 'বিশ্ব পরিবেশ দিবস' হিসেবে পালন করা হয়।

অভি