• শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮, ২ ভাদ্র ১৪২৫
  • ||

বিশ্বকাপ ফুটবলের উত্তাপ জবিতে

প্রকাশ:  ২৬ মে ২০১৮, ১৫:৩৫
ইমরান খান
প্রিন্ট

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবল ২০১৮ ৷শুরু হতে বাকি আর মাত্র ৩ সপ্তাহ। সারা বিশ্বজুড়ে চলছে বিশ্বকাপ ফুটবলের প্রস্তুতি। বিশ্বকাপ ফুটবল মানেই যেনো এক অন্যরকম উত্তেজনা। আর এই বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে বাংলাদেশের প্রতিটি চায়ের দোকান থেকে শুরু করে প্রতিটি অলিগলিতে বিরাজ করছে বিশ্বকাপের আমেজ। দেশের প্রতিটি সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে বিশ্বকাপের আমেজ থাকে আরো বেশি।

সাধারণত দেশের শিক্ষিত শ্রেণির একটা বড় অংশ জুড়েই থাকে দেশে সব সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ছাত্ররা। তাদের মাঝে বিশ্ববিদ্যালয়ের আমেজ একটু বেশিই থাকে। দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও চলছে বিশ্বকাপ ফুটবলের আমেজ। ইতোমধ্যে বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে জগ্ননাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মুলত আর্জেন্টাইন এবং ব্রাজিলীয় সমর্থক হিসেবে নিজেদের দুই ভাগে ভাগ করে ফেলেছেন। তারা নিজেরা নিজেদের গ্রুপের সদ্যসদের খুঁজে নিচ্ছেন।

ইতোমধ্যে নিজ নিজ মতাবলম্বী সমর্থকদেরকে একত্রিত করার জন্য তারা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে গ্রুপ তৈরি করে ফেলছেন। নিজ নিজ সমর্থকদেরকে যেমন অনেকটা আপন করেও নিয়েছেন তেমনি বিরোধীদলীয় সমর্থকদেরকে আলাদা করে রাখছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেশিভাগ সমর্থক আর্জেন্টাইন বলে দাবি আর্জেন্টাইন সমর্থকদের আবার ব্রাজিলীয়রা বলছে অধিকাংশই ব্রাজিলীয় সমর্থক। এভাবেই একে অপরের প্রতি তীব্র সমালোচনার মাধ্যমেই জমে উঠছে জবি শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব উপস্থিতি জবি শিক্ষার্থীদের তারা নিজেদের দলের অতীত ঐতিহ্য যেমন তুলে ধরে নিজেদের শ্রেষ্ঠ দাবি করছে তেমনি বিরোধী দলের কলংকিত অধ্যায় তুলে ধরে অবঙ্গা করতেও ভুল করছে না। এভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা তর্কযুদ্ধে মেতে উঠে বিশ্বকাপ ফুটবলের আনন্দ উপভোগ করছে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আর সুমন বলেন সব মাঠে নামবে বিশ্বকাপ খেলায় অংশগ্রহণ করার জন্য ব্রাজিল নামবে ৬ষ্ঠ বারের মত কাপ নেয়ার জন্য। বিশ্বকাপে এবার ফেবারিট টিম যেমন ব্রাজিল তেমনি জবিতেও ব্রাজিল ফেবারিট। ইতিমধ্যে জবির ক্লাশে ক্লাশে শুরু হয়ে গেছে বিশ্বকাপের আমেজ বৃহস্পতিবার সাংবাদিকতা বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে ভোটাভুটি হয়ছে তাতে ব্রাজিল সবচেয়ে এগিয়ে আছে ! এভাবেই জবির সকল বিভাগের ব্রাজিলের অসংখ্য সমর্থক রয়েছে।

মেহেদী হাসান আবির নামের এক আর্জেন্টাইন সমর্থক বলেন বর্তমান বিশ্বের সেরা খেলোয়ার মেসি আর্জেন্টিনা দলে তাই আর্জেন্টিনার সমর্থন ছাড়া বিশ্বকাপ কল্পনা করা যায় না। আর আর্জেন্টাইন সমর্থকরা কখনও কাপ দেখে দলকে সমর্থন করে না। আমরা খেলা দেখে দল সমর্থন করি। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার ফুটবল যাদু গোটা পৃথিবী দেখবে আশা করছি। আর এ যাদুর নেতৃত্ব দিবে এ গ্রহের শ্রেষ্ঠ ফুটবলার লিওনেল মেসি।