• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

শহীদুল আলমের মুক্তির দাবিতে বার্লিনে প্রতিবাদ কর্মসূচি

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৮, ১০:৫৮
আন্তর্জাতিক ডেস্ক
ফাইল ছবি

আন্তর্জাতিক অধিকারবিষয়ক সংগঠন ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)’ বাংলাদেশে কারাবন্দি খ্যাতিমান আলোকচিত্রী এবং মানবাধিকারকর্মী শহীদুল আলমের মুক্তির দাবিতে বার্লিনে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেছে। এতে সংগঠনটির সঙ্গে সম্পৃক্তরা ছাড়াও বার্লিনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণের কথা রয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) তার কারাভোগের ১০০ দিন পূর্ণ হবে। শহীদুলের কারাবাসের শততম দিনে তার মুক্তির দাবিতে এ প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

সম্পর্কিত খবর

    এ প্রসঙ্গে আরএসএফ জার্মানির নির্বাহী পরিচালক ক্রিস্টিয়ান মিয়ার ফেসবুকে লিখেছেন, ‘শহীদুলকে একমাস যাবত ‘অবৈধভাবে ঢাকায় কারাবন্দি করে রাখা হয়েছে। কারণ, একজন আলোকচিত্রী হিসেবে তিনি শিক্ষার্থীদের ওপর সহিংস হামলার ছবি তুলেছিলেন। “রিপোর্টার্স উইদাউট বর্ডার্স জার্মানি” তার মুক্তির দাবিতে গোটা বিশ্বে প্রচারণা চালাচ্ছে।’

    এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ফ্রিশহীদুলআলম’ হ্যাশট্যাগ ব্যবহার করে অনেকে তার মুক্তি দাবি করেছেন। জার্মানির সংসদ সদস্য ফ্রাঙ্ক শোয়াবে তার টুইটার অ্যাকাউন্টে এই হ্যাশট্যাগটি ব্যবহার করছেন।

    চলতি বছরের মাঝামাঝি সময়ে নিরাপদ সড়কের দাবিতে স্কুল-শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন তথ্য ও ছবি প্রকাশ করেছিলেন দৃকের প্রতিষ্ঠাতা শহীদুল আলম। সে সময় আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনাও করেন তিনি।

    সেই আন্দোলন চলাকালেই ৫ আগস্ট রাতে সাদাপোশাক পরিহিত একদল ব্যক্তি জোর করে শহীদুলের বাড়িতে প্রবেশ করে প্রথমে তাকে অজ্ঞাত গন্তব্যে নিয়ে যায় এবং পরবর্তীতে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানায়।

    তার বিরুদ্ধে কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা ও সামাজিক গণমাধ্যমে ‘অসত্য ও উস্কানিমূলক তথ্য ছড়ানোর’ অভিযোগ আনা হয়েছে। প্রায় ১০০ দিন ধরে কারাগারেই আছেন আন্তর্জাতিকভাবে স্বনামধন্য এই মানবাধিকারকর্মী।

    /এসএম

    শহীদুল আলম
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close