• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

মানুষ সংবাদ পাঠকের দিন শেষ, আসছে রোবট সঞ্চালক

প্রকাশ:  ১০ নভেম্বর ২০১৮, ১৬:৪২
আন্তর্জাতিক ডেস্ক

সংবাদ চ্যানেলে সংবাদ পাঠের জন্য আর কি মানুষের প্রয়োজন আছে? সংবাদ পাঠক পাঠিকার ভবিষ্যৎ যে ফুরিয়ে আসছে তা প্রমাণ করে দিয়েছে চীন।

চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া সম্প্রতি ভার্চুয়াল নিউজরিডার দিয়েই সংবাদ পাঠের কাজ পরিচালনা করছে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি দিয়ে তৈরি, মানুষের মতো গলা আর মানুষের মতোই দেখতে সংবাদ পাঠক/পাঠিকা রোবটই দাপিয়ে বেড়াতে পারে গণমাধ্যমের জগৎ।

দক্ষিণ চীন মর্নিং পোস্টের মতে, সিনহুয়া দু’টি এআই নিউজরিডার প্রকাশ্যে এনেছে। একজন রোবট সংবাদ পাঠক ইংরেজিতে এবং অন্যজন চীনা ভাষায় কথা বলে।

‘হ্যালো, আপনি ইংরেজি সংবাদ অনুষ্ঠানটি দেখছেন’, নিজের প্রথম সম্প্রচারের শুরুতেই ইংরেজি ভাষায় ওই সংবাদ উপস্থাপক কথা বলছেন। অনেকেই বলেন যে, এই গলাটি বড্ড বেশিই রোবোটিক।

দক্ষিণ চীন মর্নিং পোস্টের কথা অনুযায়ী সিনহুয়া কর্তৃপক্ষ জানিয়েছে, এআই সঞ্চালকেরা আনুষ্ঠানিকভাবেই শিনহুয়া নিউজ এজেন্সি রিপোর্টিং দলের সদস্য হয়ে উঠেছে। সাংবাদিকেরা এই দুই সঞ্চালকের মাধ্যমেই চীনা ও ইংরেজি দুই ভাষাতেই আপনার কাছে সময়মত, এক্সক্লুসিভ এবং নির্ভুল সংবাদ তথ্য দেওয়ার কাজ করবে।

সিনহুয়া এবং চীনের সার্চ ইঞ্জিন সোগোর তৈরি করা এই সঞ্চালকেরা খবরের বিষয় ও আবেগ বুঝে গলার ওঠা নামা, মুখের অভিব্যক্তি বদল সবই করতে পারে।

সিনহুয়া কর্তৃপক্ষ জানায়, কৃত্রিম-আবেগ অভিব্যক্তিহীন রোবটের পরিবর্তে মানুষের মতোই জীবন্ত চিত্র উপস্থাপন করতে পারবে এই এআই সংবাদ সম্প্রচারকারীরা। তারা মানুষের অঙ্গভঙ্গিগুলোকে অনুকরণ করতে শিখেছে।

এআই সংবাদ সঞ্চালক বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া মিলেছে সোশ্যাল মিডিয়াতে। অনেকেই এআইয়ের মুখের অভিব্যক্তি এবং একভাবে কথা বলে যাওয়া বা গলার ওঠানামার অভাবের বিষয়ে মন্তব্য করেছেন। অন্যরা আবার ভার্চুয়াল নিউজ উপস্থাপকের ধারণাটি নিয়ে আরও প্রস্তুতি এবং আরও পরীক্ষা-নিরীক্ষার পক্ষেই মতামত দিয়েছেন।

শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবোটিক্সের এমিরেটাস প্রফেসর নয়েল শার্কি বিবিসিকে বলেন, আমরা সময়ের সাথে সাথে এটির আরও উন্নতি দেখতে পাব। সমস্যা হল এটি খুব খারাপ দিকেও যেতে পারে।

/অ-ভি

মানুষ,সংবাদ পাঠক,শেষ,রোবট,সঞ্চালক,চীন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close