• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
  • ||

ক্যালিফোর্নিয়ায় দাবানল কবলিতদের সরিয়ে নেয়া হচ্ছে

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০১৮, ২৩:৩১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

যুক্তরাষ্ট্রের নর্দান ক্যালিফোর্নিয়া অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলের সর্বগ্রাসী থাবা থেকে বাঁচাতে সিয়েরা ফুটহিলের কাছাকাছি কয়েকটি শহরের কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে।

বৃহস্পতিবার ক্যাম্প ক্রিকের কাছে নতুন এ দাবানল দেখা দেয়। শক্তিশালী বাতাস ও শুকনো বনভূমি পরে আগুনের পালে হাওয়া দেয় বলে জানিয়েছে বিবিসি।

‘ক্যাম্প ফায়ার’ নামের এ দাবানলের কারণে এরই মধ্যে কাছাকাছি এলাকার বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে। স্কুল ও হাসপাতালগুলোও খালি করে ফেলা হয়েছে। আগুনের আঁচে প্যারাডাইস শহরের কিছু বাসিন্দা আটকে পড়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। অগ্নিকান্ডে বিভিন্ন শহরে হতাহতের কথা শোনা গেলেও কর্তৃপক্ষ তা নিশ্চিত করে বলতে পারেনি।

ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগ বুটে কাউন্টির কর্মকর্তা শেরিফ কোরি ওনেয়া বলেছেন, অগ্নিকাণ্ডে বিভিন্ন শহরে হতাহতের কথা শোনা গেলেও কর্তৃপক্ষ যাচাই না করতে পারায় তা নিশ্চিত করে বলতে পারছেনা।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ঘণ্টায় ৮০ কিলোমিটার গতির বাতাসের সাহায্যে আগুন কয়েক ঘণ্টার মধ্যে এতটাই মারাত্মক আকার ধারণ করে যে কিছু কিছু এলাকার মানুষজন যানবাহন ফেলে পায়ে হেঁটে পালিয়ে যেতে বাধ্য হয়।

/আইসা

দাবানল,যুক্তরাষ্ট্র
apps