• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
  • ||

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক ব্যবস্থাপনায় কমিটির প্রতিবেদন এ মাসেই

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০১৮, ১৮:৩২ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৮, ১৮:৩৪
আহমাদুল কবির, মালয়েশিয়া
প্রিন্ট

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক ব্যবস্থাপনায় গঠিত স্বাধীন কমিটির প্রতিবেদন চলতি মাসেই বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী কুলাসেগারান।

মন্ত্রী আশা প্রকাশ করেন যে বিদেশি শ্রমিকদের ব্যবস্থাপনায় নভেম্বরে সরকারকে তাদের প্রতিবেদন প্রদানের জন্য স্থানীয় নিয়োগকারীদের কাছ থেকে তথ্য ও পরামর্শ সংগ্রহের জন্য স্বাধীন কমিটি কাজ করছে ।

তিনি আশা করেন মাসে মাসে বিদেশি শ্রমিকের ব্যবস্থাপনা সম্পর্কে এ স্বাধীন কমিটি কাজ করবে।

গত ১ নভেম্বরে পুত্রাজায়া আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নিয়োগকারীদের সঙ্গে কমিটির টাউন হলের বৈঠকে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

কমিটির সভাপতিত্বে সাবেক আপিল জজ আদালতের বিচারক দাতুক সেরি মোহাম্মদ হিশাম উদ্দীন মো: ইউনূস এবং এই বছর ৯ অক্টোবর থেকে শুরু হওয়া ১১টি সরকারি কর্মকাণ্ড পরিচালনা করেছেন।

টাউন হল সভায় উত্থাপিত বিষয়গুলির মধ্যে রয়েছে বিদেশি শ্রম, কর্মী অনুপস্থিতি, এবং অভিবাসন আইন প্রয়োগের জন্য প্রযোজ্য ডকুমেন্টেশন।

এ দিকে মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগ প্রক্রিয়ায় কোন দুর্নীতি বরদাস্ত করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ড. তুন মাহাথির মোহাম্মদ।

গত ৫ নভেম্বর জাপানের রাজধানী টোকিওতে মালয়েশিয়া-জাপান বিষয়ক এক ব্যবসায়িক কনফারেন্সে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামার রিপোর্টে বলা হয়েছে, বিগত সরকারের আমলে বিদেশি শ্রমিক নিয়োগ দুর্নীতি ও অনিয়ম হয়েছে। তবে এ সময় তিনি নির্দিষ্ট করে কোন দেশের নাম উল্লেখ করেন নি।

মাহাথির মোহাম্মদ বলেন, বিদেশি শ্রমিকদের জন্য এখন আমাদের দেশে যথাযথ নিয়ম-কানুন বা আইন রয়েছে। কোন শ্রমিক নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতি, ‘বেচাকেনা’ অথবা পাচারসহ যেকোনো অনিয়ম হলে আমরা তা কোন ভাবেই মেনে নেব না।

সম্মেলনে জাপানি একজন ব্যবসায়ী মালয়েশিয়ায় শ্রমিকদের ভিসা নবায়নের ক্ষেত্রে কোম্পানিগুলো যে ব্যুরোক্রেসি সমস্যা মোকাবিলা করে সে বিষয় উত্থাপন করলে জবাবে ড. মাহাথির মোহাম্মদ এসব কথা বলেন।

আমরা শুধু সেইসব মানুষকে মালয়েশিয়ায় চাই বা স্বাগত জানাবো, যাদের জন্য কাজ ও কর্মসংস্থান আছে। আমাদের জানতে হবে আমাদের নিজেদের অর্থাৎ কি পরিমাণ মালয়েশিয়ানদের ঘাটতি আছে। সেটা নিশ্চিত হওয়ার পরে আমরা নির্দিষ্ট একটি সময়ের জন্য ওই পরিমাণ বিদেশি শ্রমিক নিয়োগ অনুমোদন করতে পারি। মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগ প্রক্রিয়ায় বাংলাদেশি ১০টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগে গত সেপ্টেম্বর থেকে শুধুমাত্র বাংলাদেশি শ্রমিকদের জন্য কলিং ভিসা অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত রেখেছে মালয়েশিয়া সরকার। তবে পাইপলাইনে আটকে থাকা ৭০ হাজার কর্মী মালয়েশিয়া যাওয়ার কাজ অব্যাহত রয়েছে।

কলিং ভিসা পুনরায় চালুকরণে দু'দেশের যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক সম্প্রতি শেষ হয়েছে। পুরোপুরিভাবে চালু হতে কিছুটা সময় লাগতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

/পি.এস

মালয়েশিয়া,স্বাধীন,কমিটি
apps