• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

অফিসে যৌন হয়রানির প্রতিবাদে গুগল কর্মীরা

প্রকাশ:  ০১ নভেম্বর ২০১৮, ১৯:০২
আন্তর্জাতিক ডেস্ক

বর্তমান বিশ্বে সমান অধিকারে কাজ করে যাচ্ছে নারী ও পুরুষ। কর্মক্ষেত্রে কেউই কারও থেকে পিছিয়ে নেই। তবুও বিশ্বের নানা দেশেই যৌন হয়রানি এবং বৈষম্যের শিকার হতে হয় কর্মীদেরকে। সেইসবের বিরুদ্ধেই প্রতিবাদ কর্মসূচি পালন করছে সার্চ জায়ান্ট গুগলের কর্মীরা।

বৃহস্পতিবার (১ নভেম্বর) এশিয়ার বিভিন্ন দেশে গুগলের হাজার হাজার কর্মী কর্মবিরতি পালন করেছে। পাশাপাশি অফিসের বাইরেও অবস্থান নিয়েছিলেন তারা। তাছাড়া যৌন হয়রানির অভিযোগ মোকাবেলায় প্রতিষ্ঠানটির শৃঙ্খলায় বেশ কিছু পরিবর্তনের দাবিও জানিয়েছেন কর্মীরা।

সম্পর্কিত খবর

    এদিকে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই তাদের প্রতিষ্ঠানেও এ সমস্যা আছে তা স্বীকার করে এক মেইল বার্তায় প্রতিষ্ঠানটির সকল কর্মীদের বলেছেন, আমি আপনাদের ক্ষোভ এবং হতাশা বুঝতে পারছি। আপনাদের সুরক্ষার অধিকারের প্রতি আমার সমর্থন আছে। সমাজে দীর্ঘকাল ধরে চলে আসা এই সমস্যার সমাধানে আমিও প্রতিশ্রুতিবদ্ধ।

    মূলত গত সপ্তাহে কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকের এক নির্বাহী কর্মকর্তাকে চাকরি থেকে ইস্তফা দেয়ার পর থেকেই গুগল কর্মীদের মাঝে ক্ষোভ শুরু হতে থাকে। কারন ওই কর্মকর্তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ থাকা সত্ত্বেও কোম্পানি তাকে অবসরকালীন ৯০ মিলিয়ন ডলার ভাতা দেয়।

    গুগলের সহযোগী প্রতিষ্ঠান এক্স রিসার্চ ল্যাবের নির্বাহী কর্মকর্তা রিচার্ড ডেভলের বিরুদ্ধে এক নারী চাকরিপ্রার্থীর ইন্টারভিউয়ের সময় অযাচিত ব্যবহারের অভিযোগ উঠেছে। এরপর মঙ্গলবার (৩০ অক্টোবর) তিনি পদত্যাগ করেন।

    এই ঘটনাকে মূল্যায়নের ভুল বলেছেন রিচার্ড ডেভল। তবে পদত্যাগের ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

    তাছাড়া যৌন হয়রানির অভিযোগ উঠেছে অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের উদ্ভাবক অ্যান্ডি রুবিনের বিরুদ্ধেও।

    উল্লেখ্য, যৌন হয়রানির অভিযোগে এখন পর্যন্ত কোম্পানির প্রায় ৪৮ কর্মীকে বহিষ্কার করা হয়েছে।

    -এসএমএ

    যৌন হয়রানির প্রতিবাদে গুগল কর্মীরা
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close