• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

হত্যার পূর্বে খাশোগি-সৌদি যুবরাজের কথোপকথন

প্রকাশ:  ২৩ অক্টোবর ২০১৮, ১৫:৩৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে। এটি নিয়ে আন্তর্জাতিক মহলে চলছে নানা তর্কবিতর্ক। তবে হত্যার আগে তার সঙ্গে ফোনে কথা হয় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের।

সোমবার (২২ অক্টোবর) তুরস্কের একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সৌদি সরকার বিরোধী সাংবাদিক জামাল খাশোগি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নিহত হওয়ার আগে যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সাথে টেলিফোনে কথা হয়।

টেলিফোনে সৌদি যুবরাজ সালমান খাশোগিকে নিজ দেশে ফিরে আসার জন্যে অনুরোধ করেন। তবে নিজ দেশে ফিরে গেলে গ্রেফতার ও হত্যার ভয় থাকায় তিনি যুবরাজের অনুরোধ নাকচ করে দেন। কিন্তু ফোনালাপ শেষ হওয়ার পরই ঘাতক টিম খাশোগিকে হত্যা করে।

খাশোগির নিখোঁজের খবর পাওয়ার সাথে সাথেই তৎপর ভাবে অনুসন্ধানে নামে তুরস্ক। তাদের অনুসন্ধানেই তার হত্যার তথ্য বেরিয়ে আসে। এর পর থেকেই সৌদি আরব আন্তর্জাতিক ভাবে সমালোচনার মুখে পরে।

উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাজে গিয়ে নিখোঁজ হন সাংবাদিক জামাল খাশোগি। প্রথমে এ ব্যাপারে কিছু জানেনা বলে দাবি করে সৌদি আরব। পরে আন্তর্জাতিক মহলের চাপে পড়ে স্বীকারোক্তি দিয়ে সৌদি দাবি করে, কনস্যুলেটের কর্মকর্তাদের সঙ্গে মারামারিতে প্রাণ হারিয়েছেন খাশোগি। তবে সৌদির দেয়া স্বীকারোক্তি প্রত্যাখ্যান করে তাদেরকে সুস্পষ্ট ব্যাখ্যা দিতে বলেছে আন্তর্জাতিক মহল।

-এসএমএ

খাশোগি-সৌদি যুবরাজের কথোপকথন,জামাল খাশোগিকে হত্যা
apps