• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মিসরের অর্থনীতির সমালোচনায় লেখক গ্রেফতার

প্রকাশ:  ২২ অক্টোবর ২০১৮, ১১:৫৪
আন্তর্জাতিক ডেস্ক

মিসরের অর্থনীতির সমালোচনা করে বই প্রকাশের চেষ্টা করায় রাজধানী কায়রোর শহরতলী থেকে আব্দুল খালিক ফারুক নামে এক লেখককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। মিথ্যা খবর প্রকাশের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।

নিরাপত্তা বাহিনী বলেছে, পাবলিক প্রসিকিউটরের আদেশেই তাকে গ্রেফতার করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা যায়, আব্দুল খালিক ফারুকের লেখা ‘ইজ ইজিপ্ট রিয়্যালি এ পুওর কান্ট্রি?’ শিরোনামে বইটির পান্ডুলিপি ইতোমধ্যে জব্দ করেছে কর্তৃপক্ষ। তারপরই লেখককে গ্রেফতারের খবর পাওয়া যায়। বিষয়টি নিয়ে মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেও কোনও মন্তব্য পাওয়া যায়নি।

সংবাদসংস্থা রয়টার্স জানায়, রবিবার (২১ অক্টোবর) রাতে বইটির প্রকাশক ও পাবলিক প্রসিকিউটরের দফতরে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

এদিকে ফারুকের স্ত্রী রয়টার্সকে বলেন, তাদের বাসা থেকে তিনজন পুলিশ সদস্য ফারুককে নিয়ে যায়। সেসময় বই সংক্রান্ত ব্যাপারেই তাকে আটক করা হচ্ছে বলে জানানো হয়। আটকের পর তিনি স্থানীয় থানায় গিয়ে তাকে খাবার, ওষুধ ও পোশাক দিয়ে এসেছেন।

উল্লেখ্য, প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই মিসরে ভিন্নমত পোষণকারীদের ওপর দমন অব্যাহত রয়েছে। দেশটির আধুনিক ইতিহাসে এমন নজির পাওয়া কঠিন। অন্যদিকে সিসির সমর্থকরা বলছেন, ২০১১ সালে শুরু হওয়া আরব বসন্তের পর দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক টানাপোড়েন কাটিয়ে তিনি মিসরকে স্থিতিশীল রাখতে কাজ করছেন।

-এসএমএ

মিশর,লেখক গ্রেফতার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close