• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালয়েশিয়ার পোর্ট ডিকসনের উপ-নির্বাচন আনোয়ার ইব্রাহিমের প্রেস্টিজ ইস্যু

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০১৮, ১৩:৪৫
আহমাদুল কবির, মালয়েশিয়া

মালয়েশিয়ার পোর্ট ডিকসনে উপ নির্বাচনে চলছে ভোট গ্রহণ। আর এ নির্বাচন আনোয়ার ইব্রাহিমের জন্য প্রেস্টিজ ইস্যু হয়ে দাড়িয়েছে। কারাগার থেকে মুক্তি পাওয়ার পর এই প্রথমবারের মতো বড় ধরনের কোনো পরীক্ষার মুখোমুখি হতে চলেছেন মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের নেতা আনোয়ার ইব্রাহিম।

শনিবার (১৩ অক্টোবর) পোর্ট ডিকসন সংসদীয় আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। এতে জয়ী হলে প্রতিশ্রুতি অনুসারে দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের স্থলাভিষিক্ত হওয়ার পথ প্রস্তত হবে এবং দেশটির মূলধারার রাজনীতিতে শুরু হবে আনোয়ার যুগ।

উপকূলীয় আসন পোর্ট ডিকসনের এই নির্বাচনে আনোয়ার ইব্রাহিমই জিতবেন এমনটাই ধারণা করা হচ্ছে। কিন্তু জিতলেই হবে না, সমালোচকদের জবাব দেওয়ার জন্য জয়ের ব্যবধানটা যে অনেক বড় হতে হবে সেটাই ভাবিয়ে তুলছে আনোয়ারকে।

গত মে মাসের নির্বাচনে এই আসনে যিনি জয়ী হয়েছিলেন তার ভোটের ব্যবধান ছিলে ১৭ হাজারের বেশি। মূলত আনোয়ারকে পার্লামেন্টে যাওয়ার সুযোগ করে দিতেই তিনি পদত্যাগ করেছেন। তাই বড় ব্যবধানে জয়ী হওয়াটা আনোয়ার ইব্রাহিমের জন্য প্রেস্টিজ ইস্যু। আর এটা হলে দায়িত্ব নেয়া তার পক্ষে সহজ হবে। অন্যথায় মাহাথিরের জনপ্রিয়তায় ভর করে তিনি ক্ষমতায় বসছেন বলে ধরে নেবেন সমালোচকরা।

গত মে মাসের একাদশ নির্বাচনে পাকাতান হারাপান জোট ক্ষমতায় আসে। এতে ৬১ বছর ধরে ক্ষমতায় থাকা বারিসন নাসিওনাল জোট ক্ষমতাচ্যুত হয়। এক সময় বারিসন নাসিওনাল জোটের প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির। ক্ষমতাসীন জোটের দুর্নীতির বিরুদ্ধে সরব হয়ে বিরোধীদলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জয়ী হয়ে প্রধানমন্ত্রী হয়েছেন। নির্বাচনে তার প্রতিশ্রুতি ছিল, এক সময় তার সরকারের ভাইস প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহিমকে কারাগার থেকে মুক্ত করা এবং প্রধাধমন্ত্রীর আসনে বসানো। প্রতিশ্রুতি অনুযায়ী সেদিকেই এগিয়ে যাচ্ছেন মাহাথির মোহাম্মদ।

পোর্ট ডিকসন সংসদীয় অঞ্চলে পাঁচটি রাজ্য পরিষদ রয়েছে, যেমন লিঙ্গজি, চুয়া, শ্রী তানজুং, বাগান পিনং, লুুকুত। ইসি কর্তৃক সংগৃহীত পরিসংখ্যানে জানা গেছে, লিঙ্গজিতে ভোটারদের ভোটের হার ২৭%, বাগান পিনং (২৬%), লুুকুত (২৭%), চাও (২৬%), শ্রী তানজুং (২৫%)। পি কে আর তথ্য উপদেষ্টা সৈয়দ ইব্রাহিম সৈয়দ নোহ বলেন,"আমরা ভোটারদের ভোট দিতে সব প্রচেষ্টা করা হয়েছে"।

/পি.এস

মালয়েশিয়া,নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close