• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ট্রাম্পকে আলোচনার আহ্বান জানানো হয়নি: বাহরাম কাসেম

প্রকাশ:  ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৩
আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেম বলেছেন,আসন্ন জাতিসংঘ সাধারণ অধিবেশনের সাইডলাইনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আলোচনার আহ্বান জানানো হয়নি।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) এই বিষয়ে নাম উল্লেখ না করে একটি বিদেশি সংবাদ সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে ইরানের ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (ইরনা) পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নিকি হ্যালির বরাত দিয়ে বিদেশি এই সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইডলাইনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে আলোচনার আহ্বান জানিয়েছে ইরানি ।

বাহরাম কাসেমি বলেন, এই ধরনের প্রতিবেদন হাস্যকর। একটি বিশেষ লক্ষ্য নিয়ে ইরানকে মনস্তাত্ত্বিক যুদ্ধে জড়াতে এই ধরনের খবর প্রকাশ করা হয়েছে। প্রকৃত ঘটনা থেকে সবার দৃষ্টি সরিয়ে রাখতেই ছড়ানো হয়েছে এই মনগড়া খবর।

তিনি বলেন, বিষয়টি আমাদের কাছে মোটেও নতুন নয়। আমাদের আর্কাইভে এমন অনেক ভুয়া খবর আছে। আমি আবারও জোর দিয়ে বলছি যে ইসলামিক রিপাবলিক অব ইরান কখনোই ট্রাম্পকে আলোচনার জন্য আহ্বান জানায়নি।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ টুইট বার্তায় বলেছেন, আমরা যে শান্তির কথা বলছি যুক্তরাষ্ট্র সেটাকে উপহাস করছে। তারা এখন পরমাণু সমঝোতাকে দুই দেশের সরকারের মধ্যে ব্যক্তিগত সমঝোতা হিসেবে অভিহিত করছে।

তিনি বলেন, এই ব্যাখ্যা ভুল। কারণ এটি একটি আন্তর্জাতিক সমঝোতা। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইশতেহারে এই সমঝোতাকে অনুমোদন দেয়া হয়েছে।

আন্তর্জাতিক এই সমঝোতা লঙ্ঘন করায় ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস বা আইসিজে-তে যুক্তরাষ্ট্রকে এখন দুইটি মামলা মোকাবেলা করতে হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

ট্রাম্প,ইরান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close