• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্কুলের বিজ্ঞপ্তি ভাইরাল হয়ে বিপত্তি

প্রকাশ:  ১৬ আগস্ট ২০১৮, ১১:১৮
আন্তর্জাতিক ডেস্ক

সামান্য একটি স্কুল ছুটির বিজ্ঞপ্তি। আর সেই বিজ্ঞপ্তিকে ঘিরেই যত উত্তেজনা। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার দৌলতে সেই বিজ্ঞপ্তি রীতিমতো ভাইরাল। তবে বিজ্ঞপ্তির আসল তথ্যটাই বদলে গেছে এই সোশ্যাল মিডিয়ায়। এমনই ঘটনা ঘটেছে ভারতের বাঁকুড়ায়।

প্রসঙ্গত, ভাইরাল হওয়া বিজ্ঞপ্তিতে লেখা ছিল ‘আগামী ১৬ -০৮-২০১৮ বৃহস্পতিবার স্বাধীনতা দিবস এবং ১৭-০৮-২০১৮ ও ১৮-০৮-২০১৮ শুক্রবার ও শনিবার মনসা পুজা উপলক্ষে বিদ্যালয় বন্ধ থাকবে।

কিন্তু বিতর্ক শুরু হয় ‘১৬-০৮-২০১৮ বৃহস্পতিবার স্বাধীনতা দিবস’ এই অংশকে কেন্দ্র করে। আদতে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল বাঁকুড়ার সানবাঁধ নবোদয় আদর্শ শিশু বিদ্যালয়ে। মঙ্গলবার প্রধান শিক্ষক স্বপন গোস্বামীর স্বাক্ষর যুক্ত ওই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তির আসল অর্থ ছিল বুধবার ১৫-০৮-২০১৮ স্বাধীনতা দিবস আর সেই উপলক্ষকে কেন্দ্র করে ১৬-০৮-২০১৮ স্কুল বন্ধ থাকবে। তবে এই বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ার পর থেকেই নানা প্রকার তির্যক মন্তব্য ভেসে আসে। প্রশ্ন ওঠে ওই স্কুলের প্রধান শিক্ষক কি জানেন না ১৬ আগস্ট নয়, ১৫ আগস্ট স্বাধীনতা দিবস। আর স্বাধীনতা দিবসে ‘ছুটি’ থাকবেই বা কেন? সোশ্যাল মিডিয়ায় এরকম বেশ কিছু প্রশ্ন উঠতে থাকে। তবে পরবর্তী সময়ে নিজেদের ভুল বুঝতে পেরে তড়িঘড়ি স্কুলের তরফে বিজ্ঞপ্তি সংশোধিত হয়।

ওই বিজ্ঞপ্তির নীচে বিশেষ দ্রষ্টব্যে লেখা হয় ‘উপরিউক্ত কিছু ভাষাগত ভুল বোঝার জন্য আমরা দুঃখিত’। যদিও তখন স্কুল কর্তৃপক্ষের করার কিছুই ছিল না। পুরনো বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসতেই যা হওয়ার হয়ে গেছে।

শুধু তাই নয়, বুধবার স্কুলে গিয়ে দেখা যায়, যথারীতি পতাকা উত্তোলনের মধ্য দিয়ে স্বাধীনতা দিবস পালনের অনুষ্ঠান চলে।

তবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শেষে প্রধান শিক্ষক স্বপন গোস্বামী প্রকাশিত বিজ্ঞপ্তির বক্তব্য স্বীকার করে বলেন, এটা বোঝার ভুল হয়েছে।

কেউ বা কারা শুধুমাত্র মজা করার উদ্দেশ্যেই সোশ্যাল মিডিয়ায় এই কাণ্ড ঘটিয়েছে বলে দাবি করেছেন তিনি।

/অ-ভি

স্কুল,বিজ্ঞপ্তি,ভাইরাল,বিপত্তি,ভারত,বাঁকুড়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close