• বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫
  • ||

মোদির সরকারে মানবতার স্থান নেই: রাহুল

প্রকাশ:  ২৩ জুলাই ২০১৮, ১৯:৫৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

ভারতের বিজেপিশাসিত রাজস্থানে স্বঘোষিত গো-রক্ষকদের গণপিটুনিতে আকবর খান নামে এক ব্যক্তি নিহত হওয়ার প্রতিক্রিয়ায় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী বলেছেন, এটাই মোদির নিষ্ঠুর ‘নয়া ভারত’, যেখানে মানবতার জায়গায় বিদ্বেষ স্থান পেয়েছে।

রাজস্থানের আলওয়ারের পুলিশ প্রশাসনের গাফিলতির তীব্র সমালোচনা করে রাহুল সোমবার (২৩ জুলাই) রাহুল গান্ধী বলেন, ‘পুলিশ গণপিটুনির শিকার আকবর খানকে মাত্র ছয় কিলোমিটার দূরে হাসপাতালে পৌঁছতে তিন ঘণ্টা সময় নিয়েছে, কেন?’

গণমাধ্যমের একাংশে প্রকাশ, হরিয়ানার মেওয়াতের বাসিন্দা আকবর খান ও তার সঙ্গী আসলাম শুক্রবার গভীর রাতে গরু নিয়ে যাওয়ার সময় রাজস্থানের আলওয়ারের লালাওয়ান্ডি গ্রামের মারমুখী জনতার হাতে আক্রান্ত হন। আসলাম ঘটনাস্থল থেকে পালিয়ে প্রাণে রক্ষা পেলেও দুধ ব্যবসায়ী আকবর খান গণপিটুনির শিকার হন।

পুলিশ ঘটনাস্থল থেকে গুরুতর আহত আকবর খানকে হাসপাতালে পৌঁছতে কমপক্ষে চার ঘণ্টা দেরি করে বলে অভিযোগ উঠেছে। এমনকি তারা পথে চা খাওয়ার জন্য যাত্রা বিরতিও দিয়েছিল। অবশেষে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা আকবরকে মৃত ঘোষণা করেন।

পুলিশি গাফিলতির ওই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে বিভিন্ন মহলে তীব্র সমালোচনার ঝড় উঠেছে।

নিহত আকবরের স্ত্রী আসমিনা খান বলেন, তার স্বামী স্থানীয় দুধ ব্যবসায়ীদের দুধ সরবরাহ করতেন। তাদের তিনটি গরু রয়েছে। এ বার নিজেই দুধের ব্যবসা শুরু করবেন বলে শ্বশুরবাড়ি এবং বন্ধুদের থেকে টাকা ধার করে আলওয়ারে গরু কিনতে গিয়েছিলেন।

আকবরের সঙ্গী আসলাম বলেন, আকবর সেদিন ষাট হাজার টাকা দিয়ে লালাওয়ান্ডি থেকে বাছুরসহ দু’টি গরু কিনেছিলেন।

এদিকে, পুলিশি গাফিলতির অভিযোগ ওঠায় রাজস্থানের স্বরাষ্ট্রমন্ত্রী গুলাব চাঁদ কাটারিয়া বলেন, গণমাধ্যমে পুলিশি গাফিলতির যে অভিযোগ উঠেছে তার সত্যতা যাচাই করা হচ্ছে। যদি এর সত্যতা প্রমাণ হয় তাহলে এজন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে।

কংগ্রেসের সিনিয়র নেতা মল্লিকার্জুন খাড়্গে বলেছেন, সরকার এ ধরণের ঘটনাকে উৎসাহিত করছে। সরকার চায় না যে দেশের পরিস্থিতি উন্নত হোক।

গতবছর রাজস্থানের আলওয়ারে পহেলু খান নামে এক দুধ ব্যবসায়ী স্বঘোষিত গোরক্ষকদের গণপিটুনিতে নিহত হয়েছিলেন।

এদিকে, আলওয়ারের গণপিটুনির ঘটনায় রাজস্থান সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেছেন তহসিন পুনাওয়ালা ও তুষার গান্ধী নামে দু’জন সমাজকর্মী। আগামী ২৮ আগস্ট ওই মামলার শুনানি হবে।

সুপ্রিম কোর্ট এর আগে বলছিল, দেশের বিভিন্নস্থান গো-রক্ষার নামে যে সহিংসতা চলছে তা বরদাস্ত করা হবে না। এ ধরণের সহিংসতা বন্ধের দায়িত্ব রাজ্য সরকার ও রাজ্য পুলিশের। আদালত এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারকে আইন তৈরি করার জন্য পরামর্শও দিয়েছিল।

/আরকে

বিজেপি,ভারত,কংগ্রেস,রাহুল গান্ধী