• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কনডম না থাকলে কাস্টমার তাড়িয়ে দেই

প্রকাশ:  ২৩ জুলাই ২০১৮, ১৭:৩৮ | আপডেট : ২৩ জুলাই ২০১৮, ১৭:৪৩
আন্তর্জাতিক ডেস্ক

এইডস মুক্ত দুনিয়া গড়ার স্বপ্ন দেখাচ্ছে অ্যামস্টারডামের যৌনকর্মীরা। যৌনপল্লীতে অনেকেই আসেন যারা কনডম ছাড়া যৌনক্রীড়া করতে চান। এই কাজটাই করতে দিচ্ছেন না তারা। কনডম ছাড়া সেক্স করা যাবে না।

নেদারল্যান্ডের সবথেকে বড় শহর অ্যামস্টারডাম। সুন্দর এই শহর আবার নারী সঙ্গের জন্যও বিখ্যাত। রাস্তায় বেরোলেই ওলিতে গলিতে মিলবে সেক্সটয়ের দোকান। মেলে লাস্যময়ীদের সঙ্গ। রেল স্টেশনের একটি রাস্তা আছে যেটি বেরোয় যৌনপল্লীর সামনে। শহর ঘুরে দেখার চেয়ে বেশি মানুষ আসেন এই যৌনপল্লীর টানে। পেতে নৈঃসর্গিক যৌন সংসর্গ। কিন্তু এই সংসর্গ পেতে গেলে সঙ্গে থাকতে হবে কনডম। না হলে কিছুই মিলবে না। ফিরে আসতে হবে হতাশ হয়েই।

সম্পর্কিত খবর

    ফক্সি অ্যাঞ্জেল নামে এক যৌনকর্মী বলেন, অনেকেই আসে বিনা কনডমে সেক্স করার জন্য। কিন্তু কনডম না থাকলে আমি কাস্টমার তাড়াতে পিছপা হই না।

    একইসঙ্গে তিনি বলেন, আমি বছরে চার বার এইচআইভি টেস্ট করাই। এটা আমার দায়িত্বের মধ্যে পড়ে বলে মনে করি। কারণ এটা সমাজের জন্য প্রয়োজনীয়।

    এলসা নামে এক যৌনকর্মী জানিয়েছে, আমার অনেক বন্ধু আছে যাদের এইচআইভি রয়েছে। কিন্তু তারা কেউই কাজ করা থামায়নি। অ্যামস্টারডামে এই রোগ অনেক দিন আগেই কুসংস্কারের অন্ধকার থেকে বেরিয়ে এসেছে। এখন চিকিৎসা অনেক উন্নত। আক্রান্ত হলেও সমস্যা হয় না।

    ২০০০ সাল থেকে নেদারল্যান্ডে যৌন পেশা আইনি তকমা পেয়েছে। যৌনকর্মীরা সরকারকে আয়কর দেন। তথ্য বলছে, অ্যামস্টারডামে প্রায় সাত হাজার যৌনকর্মী রয়েছে। এদের মধ্যে ৭৫ শতাংশই পূর্ব ইয়োরোপের নিম্নবিত্ত পরিবার থেকে এসেছে।

    সামনেই বিশ্ব এইডস সম্মেলন বসছে নেদারল্যান্ডেই। আন্তর্জাতিক এডস সোসাইটির প্রধান লিন্ডা গেইল বেকার বলেন, আমাদের যৌনকর্মীদের প্রতি নজর দেওয়া উচিৎ। অ্যামস্টারডামে বহু মানুষ এই পেশার সঙ্গে যুক্ত। আমরা যদি ওদেরকে সতর্ক না করি তাহলে সেটা আমাদের ভুল হবে।

    তার সঙ্গে অবশ্য যৌনকর্মীদের এই কনডোম ব্যবহারের কোনও সম্পর্ক নেই। যৌনকর্মীরা নিজ প্রচেষ্টাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন। সূত্র: কলকাতা ২৪

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close