• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জঙ্গিগোষ্ঠী তালেবানের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের গোপনে বৈঠক

প্রকাশ:  ২২ জুলাই ২০১৮, ১৪:২৪
আর্ন্তজাতিক ডেস্ক

আফগানিস্তানের জঙ্গিগোষ্ঠী তালেবানের সাবেক সদস্যদের সঙ্গে মার্কিন কর্মকর্তারা গোপনে বৈঠক করেছেন বলে জানিয়েছে দেশটির একটি সংবাদমাধ্যম।

শনিবার (২১ জুলাই) টলো নিউজের এক প্রতিবেদনে জানানো হয় এরইমধ্যে আফগানিস্তান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের অজ্ঞাত কয়েকটি স্থানে তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এদিকে তালেবানের তিন সিনিয়র কমান্ডারের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি জানিয়েছে, কাতারের দোহায় একটি হোটেলে সম্প্রতি একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে মার্কিন কর্মকর্তা ও তালেবান নেতাদের মধ্যে। এ সময় অন্তত পাঁচ মার্কিন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

দোহা বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, বৈঠকগুলো ছিল খুব বন্ধুত্বপূর্ণ। এ সময় হোটেলের ভেতরে ও বাইরে কঠোর নিরাপত্তা ছিল। এমনকি হোটেলের কর্মীদেরও বৈঠকের কক্ষে প্রবেশ করতে দেওয়া হয়নি। এ সময় আটক হওয়া এড়াতে তালেবানরা দলবেঁধে যাতায়াত করেনি।

বৈঠকে এক অংশগ্রহণকারীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, যখন তারা (মার্কিন প্রতিনিধি) বৈঠকের স্থানে পৌঁছায়,আমরা তখন একজন একজন করে রওয়ানা দেই।এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই ধরনের বৈঠকের বিষয়ে এখনো কিছু নিশ্চিত করেননি। তবে তারা জানিয়েছেন,আফগান সংঘাত নিরসনে উদগ্রিব ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্র দীর্ঘ ১৭ বছরের আফগান যুদ্ধের ইতি টানতে চাইছে। এই যুদ্ধে এ পর্যন্ত প্রায় ২৪ হাজার মার্কিন সেনা নিহত হয়েছে। ২০০১ সালে টুইন টাওয়ার হামলার পর আফগানিস্তানে তালেবানদের উৎখাতে যুক্তরাষ্ট্র সামরিক অভিযান শুরু করে।

/এসএফ

তালেবান,মার্কিন কর্মকর্তা,বৈঠক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close