• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এইডস আক্রান্ত রোগীর রক্তে আঁকা ডায়নার ছবি ভাইরাল (ভিডিও)

প্রকাশ:  ২০ জুলাই ২০১৮, ১৬:৩৭
আন্তর্জাতিক ডেস্ক

এক পলকে একটু দেখা। ব্যস! তাতেই ব্রিটেনবাসীর মন জুড়িয়ে যেত তাকে দেখে। একসময় ব্রিটেনের জনগণের হার্টথ্রব ছিলেন তিনি। প্রিন্সেস ডায়না। স্যার চার্লসের প্রথম ও প্রাক্তন সহধর্মিনী। সম্প্রতি সেই নারীর একটি প্রতিকৃতি ভাইরাল হয়েছে। তবে ডায়নার ছবি বলে যত না, তার থেকেও বেশি ছবির অঙ্কন প্রণালীর জন্য।

ছবিটি আঁকা হয়েছে রক্ত দিয়ে। এই রক্ত আবার এইচআইভি পজেটিভ। এইডস নিয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে এই উদ্যোগ নিয়েছেন এক শিল্পী।

সম্পর্কিত খবর

    ডায়না ব্রিটেনের রাজপরিবারের বধূ ছিলেন। তার জন্ম, বেড়ে ওঠা সবই নিতান্তই সাধারণভাবে। রাজপরিবারের চার দেওয়াল কখনই তাকে আটকে রাখতে পারেনি। রাজপরিবারের বধূ হলেও তিনি জীবনের বেশিরভাগ সময়টাই কাটিয়েছেন জনসাধারণের মধ্যে। এইডস রোগীদের সঙ্গেও হাত মেলাতে দ্বিধা করেননি এই অদ্বিতীয়া।

    ১৯৮৭ সালে প্রিন্সেস এক এইডস আক্রান্ত রোগীর সঙ্গে হাত মেলান। ডায়নার এই কীর্তি সেই সময় একটি জোরালো বার্তা বহন করেছিল।

    সেই ঘটনার উপর ভিত্তি করে সাম্প্রতিক যুগের এক শিল্পী একটি ছবি একেছেন। ছবিটি আঁকা হয়েছে এইচআইভি পজেটিভ রক্ত আর হীরক চূর্ণ দিয়ে। সেই ছবিটিই এখন সোশাল সাইটে ভাইরাল।

    ওই শিল্পীর নাম কোনোর কলিন্স। এইডস নিয়ে যে গতানুগতিক ধারণা রয়েছে, তা তিনি বদলাতে চান। তাই ছবি আঁকার জন্য এইডস আক্রান্ত মানুষের রক্তই বেছে নেন তিন। সেই সঙ্গে নেন হীরের চূর্ণ।

    সোশাল সাইটে ছবিটি পোস্ট করে তিনি লেখেন, যখন ডায়না এইআইভি রোগীর সঙ্গে হাত মিলিয়েছিলেন, তখন গোটা বিশ্ব বিস্মিত হয়েছিল। বহুযুগ পর এইচআইভি স্টিগমা এখনও বর্তমান। মানুষের জানা দরকার চুম্বনের মাধ্যমে এডস ছড়ায় না।

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close