• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চীনের ওপর শুল্ক আরোপের হুমকি

প্রকাশ:  ১৯ জুন ২০১৮, ১৫:৩৩
আন্তর্জাতিক ডেস্ক

চীনের ওপর নতুন করে আরো ২০ হাজার কোটি ডলারের আমদানি শুল্ক বসানোর হুমকি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার রাতে এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, যদি চীন নিজেদের অবস্থান পরিবর্তন না করে তাহলে ১০ শতাংশ শুল্ক বসানো হবে। আগামী জুলাই মাস থেকে নতুন শুল্ক আরোপ হতে যাচ্ছে।

এই বক্তব্যের ফলে দেশ দুটির মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধের আশংকা আরো বেড়ে গেল। বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির দেশের মধ্যে এই বাণিজ্য যুদ্ধের পরিণতি নিয়ে বিশ্ব জুড়ে উদ্বেগ গভীর বলে জানিয়েছে বিবিসি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগে থেকে বলে আসছেন, চীনের কাছে বাজার খুলে দিয়ে যুক্তরাষ্ট্রের ক্ষতি হয়েছে। তিনি এক হিসাব দিয়ে বলেছেন যে ২০১৭ সালে আমেরিকার বাণিজ্য ঘাটতি ছিল ৮০০ বিলিয়ন বা ৮০ হাজার কোটি ডলার। আর এই ঘাটতির প্রধান কারণ চীনের সাথে বাণিজ্যে ক্রমবর্ধমান ভারসাম্যহীনতা।

ট্রাম্প বলেন, দুই দেশের মধ্যকার বাণিজ্য ঘাটতির সুযোগে ‘অন্যায্য’ ভাবে সুবিধা নিচ্ছে চীন।

গত সপ্তাহে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ২৫ শতাংশ হারে আমদানি শুল্ক আরোপ করা হবে। জবাবে চীন জানিয়েছিল, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা সমপরিমাণ পণ্যের ওপর তারাও শুল্ক আরোপ করবে।এসব পণ্যের মধ্যে রয়েছে কৃষি পণ্য, গাড়ি এবং সামুদ্রিক পণ্য।

ট্রাম্প সেই হুমকির জবাবে বলেছিলেন, চীন মার্কিন কোম্পানি, শ্রমিক এবং কৃষকদের ওপর ‘বদলা’ নিতে চাইছে, যারা কোন দোষ করেনি। সর্বশেষ তিনি পাল্টা হুমকি দিয়ে বললেন, বেইজিং যদি মার্কিন পণ্যে শুল্ক বসানোর সিদ্ধান্ত থেকে সরে না আসে তাহলে যুক্তরাষ্ট্র আরো শুল্ক বসাবে।

ওএফ

শুল্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close