• মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫
  • ||

জাতিসংঘে ফিলিস্তিনিদের সুরক্ষা নিশ্চিত করার আহবান

প্রকাশ:  ১৪ জুন ২০১৮, ১৯:৪১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

গত মাসে অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের অত্যধিক শক্তি প্রয়োগের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে জাতিসংঘের সাধারণ অধিবেশন। অধিবেশনে আরব ও মুসলিম দেশের পক্ষে আলজেরিয়া ও তুরস্ক ও একটি প্রস্তাবনা উপস্থাপন করে। ১২০টি দেশ ওই প্রস্তাবনার প্রতি সমর্থন জানিয়ে ইসরাইলের শক্তি প্রয়োগের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, জাতিসংঘে উপস্থাপিত প্রস্তাবনাটি বিশাল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পাস হয়েছে। এর পক্ষে ভোট দিয়েছে ১২০টি দেশ। বিপক্ষে দিয়েছে মাত্র ৮টি দেশ। আর ভোট দেয়া থেকে বিরত ছিল ৪৫টি দেশ। প্রসঙ্গত, প্রস্তাবনাটির কোন আইনি ক্ষমতা নেই তবে রাজনৈতিক গুরুত্ব রয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে গাজায় ইসরাইল সংলগ্ন সীমান্তে ইসরাইলে নিজের পিতৃপুরুষের ভূমিতে ফিরে যাওয়ার অধিকার দাবি করে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। বিক্ষোভে ইসরাইলি বাহিনীর গুলিতে ও অন্যান্য হামলায় ১২০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সাধারণ অধিবেশনের প্রস্তাবনাটিতে, ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের ওপর ইসরাইলের মাত্রাতিরিক্ত, অনুপাতহীন ও নির্বিচার শক্তি প্রয়োগের বিরুদ্ধে নিন্দা জানানো হয়। পাশাপাশি গাজা ও ইসরাইল কর্তৃক দখলীকৃত পশ্চিম তীরে অবস্থানরত ফিলিস্তিনিদের সুরক্ষা নিশ্চিত করার আহবান জানানো হয়।

অধিবেশনে যুক্তরাষ্ট্র, ইসরাইল অস্ট্রেলিয়া, দ্য মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নওরু, সলোমন আইল্যান্ডস ও টোগো প্রস্তাবনাটির বিপক্ষে ভোট দিয়েছে। উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একই রকম একটি প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র।

জাতিসংঘ,ফিলিস্তিনি,অধিবেশন