• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যৌনতার অভিযোগ স্বীকার করলেন অক্সফামের কান্ট্রি ডিরেক্টর

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৫৪
আন্তর্জাতিক ডেস্ক

হাইতিতে ২০১১ সালে ত্রাণ কর্মসূচি পরিচালনার সময় নিজের বাসায় যৌনকর্মী ব্যবহারের অভিযোগ স্বীকার করেছেন দেশটিতে সেই সময় নিযুক্ত ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফামের কান্ট্রি ডিরেক্টর রোল্যান্ড ভ্যান হুয়ারমেইরেন।

যৌন কেলেঙ্কারির ঘটনায় ব্রিটিশ এ দাতব্য সংস্থা অভ্যন্তরীণ তদন্তের এক প্রতিবেদন সোমবার প্রকাশ করেছে। এতে কান্ট্রি ডিরেক্টরের যৌন কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

সম্পর্কিত খবর

    কান্ট্রি ডিরেক্টর রোল্যান্ড ভ্যান হুয়ারমেইরেনের যৌন কেলেঙ্কারির অভিযোগের ব্যাপারে সরাসরি প্রথমবারের মতো স্বীকারোক্তি দিয়েছে অক্সফাম। তবে হাইতিতে যৌনকর্মীর সঙ্গে অর্থের বিনিময়ে যৌনতা অথবা অপ্রাপ্তবয়স্কদের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের অভিযোগ অতীতে অস্বীকার করেছিলেন রোনাল্ড ভ্যান।

    ২০১০ সালে দেশটিতে ভূমিকম্পের পর অক্সফামের ত্রাণ কার্যক্রমের নেতৃত্ব দিয়েছিলেন রোনাল্ড ভ্যান। পরে ২০১১ সালে তিনি পদত্যাগ করেন।

    ব্রিটিশ এই দাতব্য সংস্থা বলছে, তারা ২০১১ সালের প্রতিবেদন প্রকাশ করছে; যেখানে অক্সফামের অন্য কর্মীদের বিরুদ্ধেও যৌনতার বিনিময়ে ত্রাণ, বাসস্থানের ব্যবস্থা, ভীতিপ্রদর্শন ও হয়রানির অভিযোগের ব্যাপারে তথ্য রয়েছে। স্বচ্ছতা নিশ্চিত করার জন্যই অক্সফাম এই প্রতিবেদন প্রকাশ করেছে বলে জানিয়েছে।

    এ ব্যাপারে মন্তব্যের জন্য অভিযুক্ত রোনাল্ড ভ্যানের সঙ্গে যোগাযোগ করতে পারেনি বার্তাসংস্থা রয়টার্স। ভয়াবহ ভূমিকম্পে হাজার হাজার মানুষের প্রাণহানি ও বিধ্বস্ত হাইতির অসহায়দের সহায়তা দেয়ার সময় অক্সফামের কর্মীদের বিরুদ্ধে যে যৌন কেলেঙ্কারির অভিযোগ উঠেছে তা তদন্ত করতে বিশ্বের অন্যান্য সংস্থার প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

    বিশ্বের অন্যতম বৃহৎ এই দাতব্য সংস্থার অর্থায়ন পুনর্বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছে ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close